মানুষ নয়, এখন রেললাইন রক্ষণাবেক্ষণের কাজ করবে রোবট

প্রকাশ: শুক্রবার, ১২ জুলাই, ২০২৪
Image
news-banner
  ছবি:
সারা বিশ্বে সাধারণত রেললাইন রক্ষণাবেক্ষণের কাজ মানুষেরা করে থাকেন। কিন্তু প্রযুক্তির অভাবনীয় উন্নতির ফলে আজ মানুষের জায়গায় কাজ করবে হিউম্যানয়েড রোবট। এমনটাই জানিয়েছেন পশ্চিম জাপান রেলওয়ে রোবট নির্মাণকারী উদ্যোক্তা কোম্পানি  জেআর ওয়েস্ট।

জেআর ওয়েস্ট জানিয়েছে,  চলতি মাস থেকে রক্ষণাবেক্ষণ এবং পরিদর্শন কাজের জন্য একটি ট্রাকে স্থাপন করা রোবটের ব্যবহার শুরু করবে। শ্রমিক ঘাটতির মোকাবিলা এবং নিরাপত্তা উন্নত করতে ট্রেন পরিষেবা কোম্পানিগুলো ক্রমশ নতুন প্রযুক্তির ব্যবহার শুরু করতে থাকার মাঝে এই পদক্ষেপ নেয়া হলো।

জাপান রেলওয়ের কোম্পানির নেটওয়ার্কে কাজ শুরু করবে রোবটটি। এ রোবট রং করা, রেললাইনে পড়ে যাওয়া গাছ কাটার মতো রক্ষণাবেক্ষণের কাজ করবে।

এ হিউম্যানয়েড রোবটের আছে বিশাল দুটি হাত, তার বিপরীতে শরীরের তুলনায় মাথাটি খুব ছোট। চোখ দুটো বড় বড়। দেখতে ওয়াল-ই সিনেমার রোবটের মতো। এটি চলে একটি ট্রাকের ওপর। এ ট্রাক প্রথাগত রাস্তা ও রেলপথ উভয় জায়গাতেই চলতে পারে।

জাপান রেলওয়ে এ যন্ত্রের সাহায্যে তাদের রেল নেটওয়ার্কের রক্ষণাবেক্ষণ করবে।

রোবটটির চালক বসবেন ট্রাকের একটি ককপিটে। ক্যামেরার মাধ্যমে রোবটের চোখ দিয়ে দেখবেন তিনি। দূর থেকে নিয়ন্ত্রণ করবেন যন্ত্রটির শক্তিশালী হাত।

রোবটটির দুই হাত ১২ মিটার (৪০ ফুট) উচ্চতা পর্যন্ত পৌঁছতে পারে। সর্বোচ্চ ৪০ কেজি ওজনের জিনিস তুলতে পারে এ রোবট। এছাড়া এটি রং করার জন্য হাত দিয়ে ব্রাশ, অথবা কোনোকিছু কাটার জন্য চেইনস'র মতো যন্ত্রপাতি ধরতে পারে।

এখন রোবটটির মূল কাজ হবে রেললাইনের ওপর এসে পড়া গাছের ডালপালা কাটা এবং ট্রেনের ওপরের কেব্‌লের ধাতব ফ্রেম রং করা।

জেআর ওয়েস্টের ভাষ্যমতে, রোবটটি রক্ষণাবেক্ষণের কাজের চাপ প্রায় ৩০ শতাংশ হ্রাস করতে পারবে। বৈদ্যুতিক তারের মতো বিপজ্জনক পরিবেশে কাজের প্রয়োজন হলে এটি নিরাপত্তার উন্নতি করবে বলেও আশা করা হচ্ছে।

এ প্রযুক্তি ক্রমবর্ধমান বয়স্ক জনসংখ্যার চাপে থাকা জাপানের শ্রমিক সংকট পূরণে সাহায্য করবে। পাশাপাশি কর্মীদের উঁচু জায়গায় উঠে কাজ করতে যাওয়ার সময় পড়ে যাওয়ার অথবা বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার মতো দুর্ঘটনাও কমাবে।

Leave Your Comments