যে কারণে পেট্রোলচালিত মোটরসাইকেল আর তৈরি করবে না হোন্ডা

প্রকাশ: শুক্রবার, ১২ জুলাই, ২০২৪
Image
news-banner
  ছবি:
আর পেট্রল চালিত স্কুটার ও বাইক তৈরি করবে না বিশ্বব্যাপী জনপ্রিয় টু হুইলার প্রস্তুতকারক জাপানী কোম্পানি হোন্ডা। এক বিবৃতিতে হোন্ডা জানিয়েছে ২০২৪ সাল থেকে আর পেট্রোল চালিত বাইক ও স্কুটি তৈরি করা হবে না।

হোন্ডা জানিয়েছে, ২০৪০ সাল থেকে শুধু ক্লিন এনার্জি চালিত টু হুইলার তৈরি করা হবে। অর্থাৎ ইলেকট্রিক মোটরসাইকেল এবং স্কুটার তৈরি করবে হোন্ডা। এই প্রথম কোনও সংস্থা পেট্রোল চালিত টু হুইলার তৈরি বন্ধ করার ডেডলাইন প্রকাশ করল। ২০৪০ সাল থেকে বাজারে শুধু ব্যাটারি চালিত বাইক ও স্কুটার বিক্রি করবে হোন্ডা।

এদিকে হোন্ডা ২০২৫ সালের মধ্যে ১০টি ইলেকট্রিক যান লঞ্চ করার পরিকল্পনা নিয়েছে। এগুলোর মধ্যে ইলেকট্রিক বাইক যেমন আছে তেমনি আছে ইলেকট্রিক স্কুটারও।

হোন্ডার লক্ষ্য, ২০২৬ সালের মধ্যে ১০ লাখ ইউনিট যানবাহন বিক্রি করা, যা ২০৩০ সালের মধ্যে ৩৫ লাখে নিয়ে যেতে চায় জাপানি প্রতিষ্ঠানটি।

শুধু ইলেকট্রিক বাইক তৈরি করার জন্য নয়, পুরো ইকো-সিস্টেম তৈরি করার জন্য বিনিয়োগ করেছে হোন্ডা। ইতিমধ্যে সলিড-স্টেট ব্যাটারির উপর কাজ শুরু করে দিয়েছে সংস্থা। এর জন্য বেশ কিছু সংস্থার সঙ্গে জয়েন্ট ভেঞ্চারও তৈরি করেছে, যাতে পর্যাপ্ত চার্জিং স্টেশন এবং পরিকাঠামো তৈরি করা যায়।

আন্তর্জাতিক বাজারে হোন্ডার ইভি পরিকল্পনা শুরু হয়ে গেলেও। ভারত, বাংলাদেশে এখনও ইলেকট্রিক বাইক লঞ্চ করে উঠতে পারেনি হোন্ডা। যদিও সেই শূন্যস্থান শিগগিরই পূরণ করতে চলেছে সংস্থা। বাজারে জল্পনা, হন্ডা অ্যাক্টিভা স্কুটির ইলেকট্রিক ভার্সন লঞ্চ হতে চলেছে।

ব্যাটারি চালিত বাইক ও স্কুটার লঞ্চ হলে যে পেট্রোল চালিত স্কুটার ও বাইক উধাও হয়ে যাবে তেমনটা নয়। যতদিন স্টক থাকবে ততদিন বিক্রি হবে এই টু হুইলার।

Leave Your Comments