৭৬% কোম্পানি সাইবার বীমার জন্য সাইবার সুরক্ষা বাড়িয়েছে: সফোস

প্রকাশ: শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস সম্প্রতি "সাইবার ইন্স্যুরেন্স অ্যান্ড সাইবার ডিফেন্স ২০২৪: লেসনস ফ্রম আইটি অ্যান্ড সাইবারসিকিউরিটি" প্রতিবেদন প্রকাশ করেছে।

 

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সাইবার বীমাকৃতদের ৯৭ শতাংশ আরও উন্নত সুরক্ষা নিশ্চিত করতে বীমায় বিনিয়োগ করে। ৭৬ শতাংশের মতে,  বীমা সুবিধা পাওয়ার জন্য তারা যোগ্যতা অর্জন করতে পেরেছে। অন্যদিকে ৬৭ শতাংশ মনে করেন, এতে বীমাসুরক্ষা ভালো মূল্যে হবে এবং ৩০ শতাংশ মনে করেন, বীমা পলিসির শর্তাদি তাদের আরও সুরক্ষা নিশ্চিত করবে।

 

জরিপে আরও দেখা গেছে যে সাইবার আক্রমণ থেকে তথ্য পুনরুদ্ধারের খরচ বীমাকৃত খরচের চেয়ে বেশি। মাত্র ১ শতাংশ বলেন যে, সাইবার হামলার ১০০ শতাংশ খরচ পূরণ করা গিয়েছে। মূলত মোট ক্ষতির পরিমাণ বীমার সীমা অতিক্রম করায় সম্পূর্ণ খরচ পূরণ হয়নি। "দ্য স্টেট অফ র‍্যানসমওয়্যার ২০২৪" সমীক্ষাটি অনুসারে, একটি র‍্যানসমওয়্যারয়ের ঘটনার পরে পুনরুদ্ধারের খরচ বিগত বছরে ৫০ শতাংশ বেড়ে গিয়েছে, যা গড়ে ২.৭৩ মিলিয়ন ডলার।

 

সফোসের জরিপটি ৫,০০০ আইটি এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের উপর করা হয়েছে। এর মধ্যে, বীমা করার কারণে ৯৯% কোম্পানির সাইবার সুরক্ষা আরও দৃঢ় হয়েছে।

 

সফোসের এই প্রতিবেদনটির তথ্য ২০২৪ সালের জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে নেয়া হয়েছে। আমেরিকা, ইএমইএ, এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের মোট ১৪টি দেশ প্রতিবেদনটিতে অংশগ্রহন করে। জরিপ করা প্রতিষ্ঠানগুলোর কর্মচারীর সংখ্যা ছিল ১০০ থেকে ৫০০০। তাদের আয়ের পরিমাণ ১০ মিলিয়ন মার্কিন ডলারের কম এবং ৫ বিলিয়ন ডলারের বেশি।

Leave Your Comments