বিডিজবসে প্রতিবন্ধী চাকরি প্রার্থীদের বিশেষ সুযোগ

প্রকাশ: রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮
Image টেকভয়েস২৪ রিপোর্ট
news-banner
  ছবি: সংগৃহীত
প্রতিবন্ধী চাকরি প্রার্থীদের সহজে ব্যবহার যোগ্য করতে ‘আইটুআই ক্যারিয়ার অ্যাডভাইজার’ শীর্ষ চাকরির ওয়েবসাইট বিডিজবস ডটকম। সম্প্রতি অনলাইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ওয়েবসাইটটির উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আব্দুস সালাম।

বিশেষ এই সুবিধা চালু করতে বিডিজবস ডটকমকে এই কাজে সহায়তা করছে নিয়োগ দাতাদের সংগঠন বাংলাদেশ বিজনেস অ্যান্ড ডিজঅ্যাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন), আন্তর্জাতিক সংস্থা লিওনার্ড চেশায়ার, সিএসআইডি এবং সিডিডি।

‘আইটুআই ক্যারিয়ার অ্যাডভাইজার’ একটি নতুন ডিজিটাল প্লাটফর্ম যার মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিরা খুব সহজেই চাকরি খুঁজতে এবং আবেদন করতে পারবেন। প্রতিবন্ধী ব্যক্তিরা এই প্লাটফরমে বাংলা এবং ইংরেজি উভয় ভাষাতেই তাদের যোগ্যতা যাচাই করতে এবং তাদের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ সংক্রান্ত পরামর্শ নিতে পারবেন।

অন্যদিকে নিয়োগদাতারা তাদের প্রতিষ্ঠানকে প্রতিবন্ধীকর্মীদের জন্য সহায়ক হিসেবে আলাদাভাবে উপস্থাপন করতে পারবেন। প্রতিবন্ধীকর্মীদের জন্য চাকরির বিজ্ঞাপন দিতে পারবেন এবং খুব সহজে আবেদনপত্র যাচাই বাছাই করতে পারবেন।

এই প্লাটফরমের মূল বৈশিষ্ট্যগুলো হলো ১. প্রতিবন্ধী ব্যক্তিরা বিডিজবস ডটকমে তাদের প্রোফাইল জমা দিতে পারবেন এবং আবেদন করতে পারবেন। ২. চাকরি খোঁজা, আবেদন করা এবং ইন্টারভিউ সংক্রান্ত পরামর্শ পাবেন। ৩. প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়নে কাজ করা প্রতিষ্ঠানসমূহের সার্বক্ষণিক পরামর্শ পাবেন। ৪. সঠিকভাবে আবেদন করা, চাকরির স্থায়িত্ব বৃদ্ধি এবং কর্মক্ষেত্রে নিজের সন্তুষ্টি অর্জনে নানারকম পরামর্শ পাবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম। অনলাইনে আরো উপস্থিত ছিলেন জাতীয় মহিলা প্রতিবন্ধী সংসদের সভাপতি নাসিমা আক্তার, বিডিজবস ডটকমের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর, মাইক্রোসফট বাংলাদেশের সাবেক প্রধান নির্বাহী সোনিয়া বশির কবির, বাংলাদেশ এমপ্লয়ারস ফেডারেশনের সম্পাদক ফারুক আহমেদ, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. আশরাফি আহমেদ এবং লিওনার্ড চেশায়ার, সিএসআইডি, সিডিডি এবং এফসিডিও এর প্রতিনিধিবৃন্দ।

ফরেইন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) বাংলাদেশের ডেভেলপমেন্ট ডিরেক্টর জুডিথ হারবার্টসন বলেন, আমরা এমন একটি পৃথিবী চাই যেখানে প্রতিবন্ধী ব্যক্তিরা অন্য সবার মতই সুযোগ-সুবিধা পাবে এবং নাগরিক অধিকার পাবে। ‘ইনোভেশন টু ইনক্লুশান’ প্রোগ্রাম আমাদেরকে সুযোগ করে দিয়েছে যেন আমরা সবার জন্য সমৃদ্ধ এবং নিরাপদ ভবিষ্যৎ বিনির্মাণে প্রতিবন্ধী ব্যক্তিদের কথা মাথায় রেখেই আমাদের সকল কর্মকাণ্ড পরিচালনা করতে পারি।

লিওনার্ড চেশায়ার এর বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জহির বিন সিদ্দিক বলেন, বাংলাদেশের চাকরির বাজারে ঢোকার ক্ষেত্রে অসম সুযোগ এবং সহায়তার জন্য বিশেষ করে মহিলা প্রতিবন্ধীরা অনেক প্রতিকূলতার মুখোমুখি হচ্ছেন। তাদের এই বাধা দূর করতে এই অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল প্লাটফরমটি তৈরি করা হয়েছে। আমরা প্রতিবন্ধীদের দক্ষতা, সক্ষমতা এবং সম্ভাবনার উপর দৃষ্টি নিবদ্ধ করেছি। আমরা প্রতিবন্ধী চাকরিপ্রার্থীদের সাফল্য প্রতশ্যা করি।

Leave Your Comments