ব্যাটারিচালিত গাড়িপ্রেমীদের জন্য সুখবর

প্রকাশ: শুক্রবার, ৩০ অগাস্ট, ২০২৪
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
ইলেকট্রিক গাড়ি কেনার ইচ্ছা অনেকেরই। কিন্তু এই গাড়ি চার্জ হতে অনেকটাই সময় নেয়। তাই বৈদ্যুতিক গাড়ি কেনা থেকে অনেকেই পিছিয়ে পড়েন। ব্যাটারিচালিত গাড়ি যারা কিনবেন বলে ভাবছেন তাদের জন্য সুখবর।

ভারতের টাটা মোটরস সম্প্রতি দ্রুত চার্জ হয় এমন একটি ইলেকট্রিক গাড়ি এনেছে। যার মডেল টাটা কার্ভ ইভি। এই গাড়ির রেঞ্জ একবার চার্জে ৫৮৫ কিলোমিটার। মাত্র ১৫ মিনিট চার্জিংয়ে ১৫০ কিলোমিটার যেতে পারবে এই গাড়ি। অত্যাধুনিক সুরক্ষা ব্যবস্থা অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম রয়েছে গাড়িতে। মনোরঞ্জনের রয়েছে টাচস্ক্রিন, সানরুফ-সহ গুচ্ছের বৈশিষ্ট্য।

দারুণ রেঞ্জ শুধু নয়, গাড়িতে রয়েছে আধুনিক ডিজাইন এবং বৈশিষ্ট্য। সানরুফ থেকে শুরু করে বড় টাচস্ক্রিন, সেফটি ফিচার্স সবই রয়েছে গাড়িতে।

টাটা কার্ভ গাড়ির একাধিক ভ্যারিয়েন্ট লঞ্চ করেছে কোম্পানি। বেস মডেলে ৪৫ কিলোয়াট হাওয়ার ব্যাটারি, যা ফুল চার্জে ৫০২ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম। টপ মডেলে রয়েছে ৫৫ কিলোওয়াট হাওয়ার ব্যাটারি, যা ফুল চার্জে নন-স্টপ ৫৮৫ কিলোমিটার নিয়ে যাবে। এটি টাটা মোটরসের এখনও অবধি সবথেকে লং রেঞ্জ ইলেকট্রিক গাড়ি।

কোম্পানির দাবি, কার্ভ ইভিতে রয়েছে আলট্রা-ফাস্ট চার্জিংয়ের ব্যবস্থাও। ডিসি চার্জিং প্রযুক্তির মাধ্যমে মাত্র ১৫ মিনিট প্লাগ-ইন রাখলেই গাড়ি দৌড়োবে ১৫০ কিলোমিটার।

এই ইলেকট্রিক গাড়িতে রয়েছে এলইডি টেল লাইট, যা গাড়িজুড়ে দেখা যাবে। ভিতরে রয়েছে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। তার সঙ্গে রয়েছে প্যানারমিক সানরুফ, ওয়্যারলেস চার্জিং, অ্যাডজাস্টেবেল ড্রাইভার সিট, ইলেক্ট্রনিক পার্কিং ব্রেক ইত্যাদি। সুরক্ষার জন্য দেওয়া হয়েছে ৬টি এয়ারব্যাগ, লেভেল ২ অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম, ডিস্ক ব্রেক, অটো-হোল্ড, এমার্জেন্সি ব্রেকিং-সহ একাধিক ফিচার্স।

টাটা মোটরসের এই ইলেকট্রিক গাড়ির কেনার জন্য এক্স-শোরুম বাবদ খরচ করতে হবে ১৭ থেকে ২১ লাখ রুপি।

Leave Your Comments