আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মার সেই কালজয়ী কথা

প্রকাশ: শুক্রবার, ০২ মার্চ, ২০১৮
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
বিশ্বের সবচেয়ে বড় অনলাইনভিত্তিক কোম্পানি আলিবাবা ডটকমের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হলেন জ্যাক মা।

তিনি বলেছেন, আপনি যখন নিজের কাছের মানুষ, আত্নীয় বা বন্ধু-বান্ধবদের কাছে কোন প্রডাক্ট বিক্রি করতে যাবেন, তখন তারা ভাববে আপনি তাদের সাথে ব্যাবসা করছেন। তাদের মাধ্যমে টাকা আয় করছেন। যত কম টাকাতেই আপনি বিক্রি করেন না কেন, খুব কম মানুষই সেটা এপ্রিসিয়েট করবে।

জীবনের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, কিছু কিছু মানুষ সব সময়ই থাকবে যারা আপনার খরচ, সময়, এফোর্ট কোন কিছুর পরোয়া করবে না। তারা বরং অন্যকে টাকা দিতে, এমনকি অন্যের কাছে ধোঁকা খেতেও দ্বিধা করবে না, তারপরও আপনার কাছ থেকে কিছু কিনতে তাদের বাঁধবে। কারণ, তাদের মাথায় সবসময় এটাই কাজ করবে যে, ও আসলে আমরা কাছ থেকে কত টাকা আয় করলো। বরং এটা কখনো ভাববে না যে, ওর কাছ থেকে কিনে আমার কত টাকা সেভ হলো।

পৃথিবীর ৩৩ তম এই শীর্ষ ধনী ব্যক্তি বলেন, আপনি যখন ব্যাবসা শুরু করবেন, তখন দেখবেন, প্রথম যে মানুষগুলো আপনাকে বিশ্বাস করবে তারা হলেন সবাই আপনার অপরিচিত মানুষ। সেই প্রথম সময়টায় আপনার খুব কাছের বন্ধুরা হয়ত আপনার থেকে দূরত্ব বজায় রেখে চলবে। কেউ কেউ হয়ত আপনার বিপক্ষেই দাঁড়িয়ে যাবে। অন্যরা হয়ত ভাববে আপনি কিছুই করতে পারবেন না, আপনাকে দিয়ে কিছুই হবে না।

আলিবাবা ডটকমের প্রতিষ্ঠাতা বলেন, এরপর একটা সময় আসবে, যখন আপনি আপনার পরিশ্রম আর লেগে থাকার ফল পাবেন। হয়ত একটা ফ্যামিলি ডিনারের সবার গেট-টুগেদারের বিল দিবেন। দেখবেন সেই টেবিলটায় আপনার সব বন্ধু-বান্ধব, কাছের মানুষজন সবাই সেদিন উপস্থিত আছেন। শুধু সেই অপরিচিত মানুষগুলোই নেই।

Leave Your Comments