অ্যাফিলিয়েট মার্কেটিং শুরুর আগে যে তিনটি বিষয় জানা জরুরি

প্রকাশ: রবিবার, ২৫ মার্চ, ২০১৮
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে যে বিষযগুলো জানা খুবই জরুরি তা নিয়ে এখানে সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করব। যে কোন কাজই সঠিকভাবে না জেনে শুরু করলে সেটা ভালভাবে করা যায় না বা সফল হওয়া যায় না। অ্যাফিলিয়েট মার্কেটিং শুরুতে যে বিষয় জানতে হবে সেগুলো নিয়ে এখানে আলোচনা করা হলো।

অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার আগে আপনাকে যে ৩টি টপিক জানতে হবে-

১। নিস 
নিসকে সহজ ভাষায় বলা যায় “ইন্ডাস্ট্রি”। মার্কেটে গেলে যেমন দেখা যায়- কাপড়ের দোকান, খাওয়ার দোকান, জিম, বিউটি পার্লার ইত্যাদি। আপনি জানেন ইন্টারনেটেও রয়েছে ফুডের ওয়েবসাইট, ড্রেসের ওয়েবসাইট, বিভিন্ন বিউটি প্রডাক্ট ইত্যাদি। এখন খাওয়ার দোকান যেমন হচ্ছে “ফুড ইন্ডাস্ট্রি” এর মধ্যে, একইরকম “ফুড এর ওয়েবসাইট” হচ্ছে “ফুড নিস” এ। অফলাইনে ইন্ডাস্ট্রি আর অনলাইনের ভাষায় “নিস”। নিশকে ইন্টারনেটের বিভিন্ন ওয়েবসাইট ও প্রডাক্টেরর ক্যাটাগরিও বলা চলে। যেমন– “Career & Jobs” এই ক্যাটাগরিতে পড়বে যত রকম জব ও ক্যারিয়ারভিত্তিক ওয়েবসাইট, প্রডাক্ট, সার্ভিস।

আপনি যদি কোন ক্যারিয়ার রিলেটেড প্রডাক্ট নিয়ে কাজ করতে চান- উধাহারণ স্বরূপ বলা যায় oDesk যদি প্রমোট করেন, তাহলে আপনার নিস হচ্ছে “Career & Jobs”. উল্লেখ্য অনেকেই হয়তো ভাববেন- oDesk হবে Freelancing ক্যাটাগরি/নিসে। হা এইটা সত্য, oDesk আসলেই “Freelancing/Outsorcing” নিসে, কিন্তু একই সাথে আবার “Career & Jobs” এও। একটু পেঁচানো মনে হচ্ছে? হওয়াটাই স্বাভাবিক! নিসের মধ্যে একটি জিনিস আছে- সেটা হচ্ছে “সাব নিস”। এখানে oDesk যদি প্রডাক্ট হয় তাহলে এটির নিস হবে- Career & Jobs > Freelancing/Outsourcing. অর্থাৎ প্রধান নিস হচ্ছে “Career & Jobs” আর সাব নিস হচ্ছে “Freelancing/Outsourcing”।

আরও কিছু উধাহারণ দেয়া যায়। যেমন – Food & Cooking > Recipies অথবা Sports > Football > Shoes। আপনি একটি প্রধান নিসের যত ভিতরে যাবেন ( সাব নিস ) আপনার জন্য তত সহজ হবে কাজ শুরু করা।

২। কিভাবে ও কোথায় আপনার পছন্দের নিস থেকে ভালো মানের কমিশনভিত্তিক প্রডাক্ট পাবেন প্রমোশনের জন্য।

বিভিন্ন মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি আপনার পছন্দ মত প্রোডাক্ট পাবেন আপনার পছন্দের নিসে। আপনি একটু গুগলে সার্চ করলেই অন্তত ৫০টি ভালো মানের অ্যাফিলিয়েট মার্কেটপ্লেস পাবেন। তবে শুরু করার জন্য সবচাইতে ভালো হচ্ছে ClickBank.com, বাংলাদেশ থেকে কিভাবে ক্লিকব্যাংকে কাজ করবেন এইটা এই https://www.youtube.com/watch?v=m6qY9BBwdPI ভিডিওটি দেখলে শিখতে পারবেন। এছাড়া আপনি শুরু করতে পারেন https://www.jvzoo.com/ এ, অথবা https://rakutenmarketing.com/affiliate এ লিংকে গিয়ে।

মার্কেটপ্লেসে একাউন্ট ওপেন করা, কাজ শুরু করা কোন ব্যাপারই না, YouTube এ খুঁজলেই অনেক ভিডিও পাবেন। আর আপনি যদি http://affiliatemarketersbd.com/clicksure এ কাজ শুরু করতে চান, তাও করতে পারেন, তবে আমার মতে শুরু করার জন্য সবচাইতে ভালো হচ্ছে https://www.clickbank.com/. আপনি এই মার্কেটপ্লেসগুলোতে আপনার মন মত প্রোডাক্ট পাবেন।

৩। কিভাবে সেই প্রডাক্টটি অনলাইনে মার্কেটিং করে কমিশন আয় করবেন
এই ছোট্ট প্রশ্নটির সঠিক উত্তর আমি আজ ৮ বছর ধরে শিখছি, এখনও মনে হয় কিছুই শিখতে পারিনি। আমি আপনাদের খুব সহজ ভাষায় বলব আর কিছু আইডিয়া দিবো যেন আপনি গুগল ও youtube থেকে নিজ গুণে এই বিষয়ে বিস্তারিত জানতে পারেন। পণ্যটি আপনি ২ ভাবে মার্কেট করতে পারেন।

এক হচ্ছে ডিরেক্ট মার্কেটিং, অর্থাৎ সরাসরি কাস্টমারদের প্রোডাক্টের সেলস পেজে পাঠিয়ে দিয়ে। আর দ্বিতীয় হচ্ছে একটি সেলস ফানেল করে কাস্টমারদের কন্টাক্ট ইনফো নিয়ে, ওদের প্রোডাক্টের গুণাগুণ সম্পর্কে জানিয়ে এর পর প্রোডাক্টের সেলস পেজে পাঠিয়ে। তবে যে মেথডেই কাজ করেন– আপনার তিনটি জিনিস জানা লাগবে। তা হল ১। কাস্টমার চেনা (Traffic Targetting) ২। তাদের প্রোডাক্ট পেজে নিয়ে আশা (Drive Traffic) ৩। কনভারসন টেকনিক।

লেখক: মো. ইকরাম, আইটি ব্লগার, পরিচালক, নেক্সাস আইটি ইনস্টিটিউট

Leave Your Comments