জেনে নিন বিশ্বের সবচেয়ে দ্রুতগামী বাইক কোনটি

প্রকাশ: শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
Image নিজস্ব প্রতিবেদক
news-banner
  ছবি: সংগৃহীত
বিশ্বে এমন কিছু মোটরবাইক আছে যেগুলো দুর্দান্ত গতির। এসব বাইকের দামও চড়া। এক একটি বাইকের দাম কয়েক কোটি টাকা পর্যন্ত হয়। জানুন এমনই কয়েকটি দ্রুতগামী মোটরসাইকেল সম্পর্কে।

বিশ্বের সব থেকে দ্রুতগামী বাইকগুলোর মধ্যে অন্যতম ডজ টোমাহক। যার দাম প্রায় ৪০ কোটি টাকা। প্রায় ১৭ বছর আগে এই বাইকটি একটি নন-স্ট্রিট হিসেবে মানুষের মধ্যে জনপ্রিয় হয়েছিল। এই সুপার বাইকটি প্রথম দেখা গিয়েছিল ২০০৩ উত্তর আমেরিকার অটো শোতে। সেই সময়েও এই বাইকের ডিজাইন নিয়ে অনেক আলোচনা হয়েছিল। ডজ টোমাহক বাইকের গতি ঘণ্টায় ৬৭২ কিলোমিটার।

ডুকাটি বেশিরভাগ স্পোর্টস বাইক তৈরি করে। বেশিরভাগ বাইক রাইডার রেসিংয়ের জন্য এই কোম্পানির বাইক কেনেন। ডুকাতি পেনিগেল ১২৯৯ মডেল সবচেয়ে দামি বাইকের মধ্যে একটি। এই বাইক প্রতি ঘণ্টায় ২৯৬ কিলোমিটার। এই বাইকের দাম সোয়া কোটি টাকার কাছাকাছি। সারা বিশ্বে এই বাইকের মাত্র ৫০০টি ইউনিট পাওয়া যায়। এটি একটি ১২৮৫ সিসির বাইক।

বিএমডব্লিউ কোম্পানি বিলাসবহুল গাড়ির পাশাপাশি স্পোর্টস বাইক প্রস্তুত করে। বিএমডব্লিউ এইচপি ৪ এটি রেসিং মডেল। এই বাইকের ইঞ্জিন ৯৯৯ সিসির। এতে উইল কন্ট্রোল সিস্টেম ইঞ্জিন ব্রেক ডায়নামিক ট্র্যাকশন কন্ট্রোল দেওয়া হয়েছে। বেশিরভাগ লোক রেসিংয়ের জন্য এই বাইকটি ব্যবহার করে। এই মডেলের দাম প্রায় ১ কোটি টাকা। 
 
বিশ্বের দ্রতগামী বাইকের একটি কাওয়াসাকির তৈরি। যার মডেল নিনজা এইচ টু এইচ। এটি একটি প্রিমিয়াম রেসিং বাইক। যার গতি ঘণ্টায় ৪০০ কিলোমিটার। এই বাইক তৈরি করতে একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল। এই বাইকের দাম ৩০ লাখ টাকারও বেশি। 

আরেকটি দ্রতগামী বাইক এমটিটি ৪২০-আরআর। এর গতি ঘণ্টায় ৩৪৯ কিলোমিটার। 

Leave Your Comments