একদিনের ডিজিটাল মার্কেটিং কনফারেন্স

প্রকাশ: মঙ্গলবার, ১৭ এপ্রিল, ২০১৮
Image টেকভয়েস২৪ রিপোর্ট
news-banner
  ছবি: সংগৃহীত
ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা অনুষদের এমপিএম ক্লাবের উদ্যোগে শুক্রবার অনুষ্ঠিত হলো দিনব্যাপী ডিজিটাল মার্কেটিং কনফারেন্স। ব্যবসা শিক্ষা অনুষদের কনফারেন্স হলে ‘ডিজিটাল মার্কেটিং কনক্লেভ’ নামে অনুষ্ঠানটি উদ্বোধন ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজানুর রহমান। প্রধান অতিথি তাঁর বক্তব্যে আধুনিক ব্যবসায়ে ডিজিটাল মার্কেটিংয়ের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। একইসঙ্গে বর্তমান তরুণ প্রজন্মকে বৈশ্বিক চাহিদার সঙ্গে মিল রেখে দক্ষতা উন্নয়নের প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি।

তিনি জানান, মার্কেটিংয়ে ভাল করার জন্য টার্গেট মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ। প্রচলিত মার্কেটিংয়ের চেয়ে ডিজিটাল মার্কেটিংয়ে গ্রাহক টার্গেট করা সহজ। আর প্রযুক্তিগত উন্নয়নের ফলে প্রতিটি গ্রাহকের প্রয়োজনমত পণ্য/সেবা সহজে তৈরি এবং পৌছে দেয়া যায়।

বিশেষ অতিথির বক্তব্যে শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, “বাংলাদেশের উন্নয়ন একসময় ৯০ শতাংশ বিদেশী সহায়তা নির্ভর ছিল, সেটি এখন কেবল ২ শতাংশে নেমে এসেছে। ‘তলাবিহীন ঝুড়ি’ বলা হলেও সেই বাংলাদেশ অভূতপূর্ব পরিবর্তন হয়েছে। কিন্তু শুধুমাত্র আমাদের দক্ষ মানবসম্পদের অভাবে প্রতিবছর ২.৯ বিলিয়ন ডলার বাংলাদেশের বাইরে চলে যায়। বাংলাদেশের গার্মেন্টস শিল্পের জন্য গর্ব করি, এই শিল্পের মার্কেটিং বিভাগে বেশিরভাগই ভারতীয়, শ্রীলংকান এবং কোরিয়ান। আধুনিক মার্কেটিং দক্ষতা বাড়িয়ে নিজেদের চাহিদা নিজেদেরই পূরণ করতে হবে। ডিজিটাল মার্কেটিং অপার সম্ভাবনা তৈরি করেছে, সেই সম্ভাবনা কাজে লাগাতে হবে।’

অনুষ্ঠানে ডিজিটাল মার্কেটিংয়ের গুরুত্ব এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কিভাবে যুগের চাহিদা মেটাতে শিক্ষার্থীদের আধুনিক কারিকুলামে পড়ানো হচ্ছে সেসব বিষয়ে আলোচনা করেন মার্কেটিং বিভাগের চেয়্যারম্যান অধ্যাপক ড: মিজানুর রহমান এবং এমপিএম প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. হরিপদ ভট্টাচার্য।

অনুষ্ঠানে ডিজিটাল মার্কেটিং বিষয়ে আলোচনা করেন নগদে’র প্রধান নির্বাহী তানভির এ মিশুক, রুপায়নের প্রধান নির্বাহী কর্মকর্তা কে এম আলী, বাংলাদেশ মার্কেটিং সোসাইটির প্রেসিডেন্ট আশরাফ বিন তাজ, জিটিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফয়েজ, এস্কিমি দক্ষিন এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক লুতফি চৌধরী, বাংলালিংকের ডিজিটাল মার্কেটিং প্রধান মুকিত আহমেদ, উইআরএক্স-এর পরিচালক দ্রাবিড় আলম, দৈনিক প্রথম আলো-র ডিজিটাল বিজনেস ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস, মাইন্ডশেয়ারের সহযোগী পরিচালক সিনথিয়া বিনতে ওয়ালীসহ অনেকে।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের শিক্ষার্থী হিসাবে নিজেদের ডিজিটাল মার্কেটিং অভিজ্ঞতা তুলে ধরেন শাখাওয়াত হোসেন মুন্না, আল-আমিন কবির, রাজিব আহমেদ এবং শামস জাহান ফারহাত।

Leave Your Comments