গেমারদের ভুলভাবে অর্থ ব্যয় করতে প্ররোচিত করছে যেসব ভিডিও গেম কোম্পানি

প্রকাশ: রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
গেমারদের ভুলভাবে অর্থ ব্যয় করতে প্ররোচিত ও প্রতারিত করছে এপিক গেমস, ইলেকট্রনিক আর্টস, রোব্লক্স ও চারটি অন্যান্য ভিডিও গেম কোম্পানি। সম্প্রতি এক খবরে এসব ভিডিও গেম কোম্পানির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠেছে।

শিশুরা ভিডিও গেমের প্রতি আসক্ত হয়ে পড়ছে, এমন উদ্বেগের অংশ হিসেবে এসব ভিডিও গেম কোম্পানির বিরুদ্ধে ইউরোপীয় কমিশনে একটি অভিযোগ দায়ের করেছে ইউরোপিয়ান কনজিউমার অর্গানাইজেশন (বিইইউসি)। 

বিইইউসি-সংশ্লিষ্টদের মতে, শিশুদের ভিডিও গেমে আসক্ত হওয়ার বিষয় নিয়ে অভিভাবকদের মধ্যে উদ্বেগ বাড়ছে। কিছু অভিভাবক ধারণা করেন যে কোম্পানিগুলো ইচ্ছাকৃত তাদের গেমগুলো এমনভাবে ডিজাইন করছে, যা শিশুদের আসক্ত করে তোলে।

এ উদ্বেগের প্রতিক্রিয়ায় সম্প্রতি ইউরোপিয়ান কনজিউমার অর্গানাইজেশন (বিইইউসি) ফ্রান্স, জার্মানি, ইতালি ও স্পেনসহ ইউরোপে তাদের ২২টি সদস্য সংস্থাকে সঙ্গে নিয়ে ইউরোপীয় কমিশন ও ইউরোপীয় নেটওয়ার্ক অব কনজিউমারের কাছে অভিযোগ দায়ের করে।

বিইইউসির মহাপরিচালক অগাস্টিন রেইনা জানিয়েছেন, আমাদের সদস্যরা এমন অসংখ্য ঘটনা চিহ্নিত করেছেন, যেখানে গেমারদের অর্থ ব্যয় করার জন্য বিভ্রান্ত করা হয়। নিয়ন্ত্রকদের অবশ্যই বিষয়টি বিবেচনায় নিয়ে কাজ করতে হবে। গেমিং জগৎ ভার্চুয়াল হলেও এটিকে এখনো বাস্তব-বিশ্বের নিয়ম মেনে চলতে হবে। ভিডিও গেমে প্রিমিয়াম ইন-গেম মুদ্রা ব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। সূত্র: দ্য রয়টার্স।

Leave Your Comments