যে বিষয়গুলো জেনে কিনবেন পাওয়ার ব্যাংক

প্রকাশ: বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
যে কোনো স্মার্টফোনই ব্যবহার করার ফলে একটা নির্দিষ্ট সময়ে চার্জ শেষ হয়ে যায়। তখন একটা ভাল মানের পাওয়ার ব্যাংক সাথে থাকলে আর বিড়ম্বনায় পড়তে হয় না। কিন্তু ভাল মানের পাওয়ার ব্যাংক কেনার সময় যে বিষয়গুলো মাথায় রাখতে হয় সেগুলো অনেকেই তা জানেন না। সেগুলো এখানে সংক্ষেপে আলোচনা করা হলো।

দাম ও গুণগত মান
পাওয়ার ব্যাংক কেনার সময় তার সব ফিচার খুঁটিয়ে দেখে নিন। যে পাওয়ার ব্যাংক কিনছেন, সেটি আদৌ আপনার ফোনের সঙ্গে মানানসই কিনা দেখে নিন। কম দামের পাওয়ার ব্যাংক কিনলে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার সাধের ইলেক্ট্রনিক ডিভাইসটি।

ফোনের ব্যাটারি ক্যাপাসিটি
যে স্মার্টফোনের জন্য আপনি পাওয়ার ব্যাংক কিনছেন, তার ব্যাটারি ক্যাপাসিটির উপর নির্ভর করছে কতবার ফোনটি সম্পূর্ণ চার্জ করা যাবে। স্মার্টফোনের ব্যাটারি ক্যাপাসিটিকে পাওয়ার ব্যাংকের ক্যাপাসিটি দিয়ে ভাগ করলে জানা যায় কতবার ফোনটি সম্পূর্ণ চার্জ হবে। যেমন একটি ১২০০ এমএএইচ ব্যাটারির পাওয়ার ব্যাংক দিয়ে ৪০০০ এমএএইচ ক্যাপাসিটির ফোন তিনবার চার্জ করা যাবে।

অ্যাম্পিয়ার
পাওয়ার ব্যাংকের ক্যাপাসিটি ছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল এর অ্যাম্পিয়ার। অ্যাম্পিয়ার যত বেশি হবে আপনার ইলেক্ট্রনিক ডিভাইসটিও তত দ্রুত চার্জ হবে। একটি পাওয়ার ব্যাংক সাধারণত ১ থেকে ৩.৫ অ্যাম্পিয়ারের হয়ে থাকে।

ইনপুট ও আউটপুট
পাওয়ার ব্যাংক কেনার আগে তার ইনপুট ও আউটপুটের বিষয়টি দেখে নিন। এর ইনপুট ও আউটপুট আপনার ফোনের সঙ্গে মানানসই কিনা দেখে নিন তাও। যদিও বর্তমানের উন্নত পাওয়ার ব্যাংকগুলো সব ফোনের সঙ্গেই ব্যবহার করা যায় তাই এ বিষয় দেখার প্রয়োজন পড়ে না।

সাইজ ও ওজন
পাওয়ার ব্যাংক কেনার আগে তার সাইজ এবং ওজনের দিকটাও দেখে নিন। পাওয়ার ব্যাংক যত ছোট ও হালকা হবে, সেটি সঙ্গে রাখতে তত সুবিধা হবে।

পাওয়ার ব্যাংকের ব্যবহার
একটি পাওয়ার ব্যাংক দিয়ে একের বেশি কাজে ব্যবহার করা সম্ভব। তবে কেনার আগে খেয়াল রাখতে হবে কোন ডিভাইসের জন্য পাওয়ার ব্যাংকটি কেনা হচ্ছে। কারণ একটি ফোন চার্জ দিতে যেখানে ১২০০ এমএএইচ-এর পাওয়ার ব্যাংকই যথেষ্ট, সেখানে ল্যাপটপের জন্য প্রয়োজন ৩০ হাজার এমএএইচ ক্ষমতা সম্পন্ন পাওয়ার ব্যাংক।

নিয়মিত ব্যবহার করুন
পাওয়ার ব্যাংক অব্যবহৃত অবস্থায় পড়ে থাকলে অথবা সঠিকভাবে চার্জ না দিলে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই পাওয়ার ব্যাংকটি দীর্ঘদিন ভাল রাখতে চাইলে তা নিয়মিত ব্যবহার করুন।

Leave Your Comments