যে কারণে মানুষ ফেসবুক ব্যবহার করে

প্রকাশ: শুক্রবার, ০৮ জুন, ২০১৮
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
বর্তমান বিশ্বের সামাজিক যোগাযোগের সবচেয়ে আকর্ষণীয় ও জনপ্রিয় মাধ্যম হচ্ছে ফেসবুক। এ ভার্চুয়াল নেটওয়ার্কে এখন যুক্ত রয়েছে বিশ্বের প্রায় ১০০ কোটি মানুষ। ফেসবুক এখন বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ওয়েবসাইট। যে গুগল ব্যতীত ইন্টারনেট কল্পনা করা যেত না, বর্তমানে সেই গুগলকে ছাড়িয়ে ফেসবুক এখন শীর্ষস্থান অধিকার করেছে।

জনিপ্রিয় এই যোগাযোগমাধ্যমটি একেকজন ব্যক্তি একেক উদ্দেশ্যে ব্যবহার করে থাকেন। আমার দীর্ঘ ৭বছরের ফেসবুক জীবনে কিছু জিনিস উপলব্ধি করলাম!

এ ভার্চুয়াল ওয়ার্ল্ডে কয়েক টাইপ মানুষ বাস করে। আমার অভিজ্ঞতার কিছু অংশ এখানে আলোচনা করার চেষ্টা করবো।

১. আবেগী ইউজার
তাদের এতই আবেগ যে তাদের জীবনে দুঃখের বা রাগের কিছু ঘটলে তারা ১০-১৫ মিনিট পরপর স্ট্যাটাস দেয়। সম্ভবত স্ট্যাটাস দিলে তাদের মন হালকা হয়। তাদের জীবনে কি চলছে তা আপনি সহজেই বুঝতে পারবেন।

২. লাইফ-টাইম সিঙ্গেল ইউজার
এরা সপ্তাহে অন্তত ২-৩ বার ট্রল, পিক যেকোনো কিছুর মাধ্যমে মানুষকে মনে করিয়ে দিবে তারা আজন্ম সিঙ্গেল। এরা তলে তলে হাজার জনের সাথে ফ্লার্ট করলেও এরা চিরসিঙ্গেল।

৩. অত্যাধুনিক ইউজার
এরা স্বভাবে খুবই আধুনিক। এদের আপলোড করা পিক দেখে আপনি বুঝবেন না সহজে কে এদের প্রেমিক/প্রেমিকা আর কে বন্ধু-বান্ধুবী। এরা সবসময় বিপরীত লিংগের টাচে থেকে তা শো অফ করতে পছন্দ করে। কেউ কেউ বারবার জিএফ বা ওয়াইফ চেঞ্জ করলেও অত্যন্ত আগ্রহ ও ভালবাসা নিয়ে বারবার ভিন্নরূপে ছবি আপলোড দেন।

৪. পন্ডিত ইউজার
এদের বেশিরভাগই বাস্তবে ঠিকমত ইংরেজি বাক্য লিখতে পারে না। তবে এদের ওয়ালে কঠিন কঠিন ইংরেজির স্ট্যাটাস পাওয়া যায়। অনেকে এমন সব স্ট্যাটাস দেয় যারা তাদের ব্যক্তিগতভাবে চিনে তাদের মিলাতে কষ্ট হয়ে যায়।

৫. কঠিন মনের ইউজার
এদের জীবনে যাই ঘটুক তারা কখনো স্ট্যাটাসে সহজে প্রকাশ করে না। আর বেশি আবেগে হঠাৎ কিছু লিখে ফেললেও কেউ জানতে চাইলে সহজে স্বীকার করে না। এদের টাইমলাইনে নিজস্ব অনুভূতির চেয়ে পারিপার্শ্বিক ব্যাপারগুলো বেশ লক্ষ্য করা যায়।

৬. ছেছড়া ইউজার
এদের কাজ আজাইরা টিকটক বা নিজেদের ফানি ভিডিও বানিয়ে মানুষকে বিনোদন দেয়ার চেষ্টা করা। এরা লাইক কমেন্ট আর ফলোয়ারের জন্য প্রচুর ছেছড়ামি করতে পারে।

৭. এটেনশন-সিকার ইউজার
এরা প্রচুর এটেনশন সিকার হয়। এদের ফলোয়ার বাড়ানোর নেশা থাকে খুব। এরা বিভিন্ন গ্রুপে নিজের ও পরের ভিডিও, ছবি,ট্রল ইত্যাদি শেয়ার করে ফলোয়ার বাড়াতে খুব শ্রম দিয়ে থাকে দৈনিক।

৮. শৌখিন ইউজার
এদের টাইমলাইনে প্রতিভার ছড়াছড়ি থাকে। তারা প্রতিভা প্রদর্শনে খুব মনোযোগী।

৯. ভাবুক ইউজার
এরা দার্শনিক টাইপ লেখালেখি করে। এদের টাইমলাইনে দর্শনের ছড়াছড়ি।

১০. দর্শক ইউজার
এরা খুব কম লেখে। এরা অন্যদেরগুলো পড়ে মজা নেয় ও প্রায় শেয়ার করে।

১১. বিউটি ইউজার
এরা নিজেদের খুব সুশ্রী ও সুন্দর মনে করে। সব সময় নানা পোষাকে, নানা ভঙ্গিতে ছবি আপলোড দিতে এরা ব্যস্ত থাকে।

১২. খাদক ইউজার
এরা বাইরে খাক বা ঘরে খাক ভালো কিছু খেলেই সবার আগে ছবি আপলোড দিতে ব্যস্ত। খাবারের ছবি আপলোড না দিলে এদের খাবার হজম হয় না।

১৩. ঢংগী ইউজার
এরা খুব ঢংগী টাইপ স্ট্যাটাস দেয়। তাদের স্ট্যাটাস দেখলে এমন মনে হয় তারাই শুধু মা-বাবার আদরের দুলাল-দুলালী আর প্রেমিক প্রেমিকার আদিকিল্লা পার্টনার।

১৪. রোমান্টিক ইউজার
এদের টাইমলাইনে সবসময় রোমান্সের ছড়াছড়ি থাকে। এরা প্রেমিক-প্রেমিকাদের নিয়ে রেগুলার বিভিন্ন ভঙ্গিতে ছবি আপলোড করেও থাকেন।

১৫. চাটুকারি ইউজার
এরা পলিটিক্যালী সক্রিয়। তাই যেই ভাই ক্ষমতায় থাকে তাদের নিয়ে পাম্প পুশিং মার্কা স্ট্যাটাস দেয়া এদের নিত্য কাজ।

১৬. ইনফরমেটিভ ইউজার
এরা বিভিন্ন প্রয়োজনীয় ইনফোরমেশন শেয়ার করে ওয়ালে। এরা লিস্টে থাকলে অনেক কিছু জানা যায়।

১৭. আজাইরা ইউজার
এরা এত আজাইরা যে যেটাই করুক সেটাই পোস্ট করে সবাইকে জানাতে পছন্দ করে। এরা স্বভাবে একটু ব্যক্তিত্বহীন হয়।

১৮. ভেরাইটিজ ইউজার
এরা স্বভাবে মিশ্র। এদের টাইমলাইনে টক-মিষ্টি-ঝাল সবই পাওয়া যায়। তবে বাড়াবাড়ির ছড়াছড়ি কমই থাকে।

১৯. সমাজকর্মী ইউজার
এরা বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে সেটা সবার আগে টাইমলাইনে প্রকাশ করে। এটা ভালো একদিক থেকে। তাতে অন্যরাও উৎসাহিত হয়। কিন্তু কেউ কেউ এত এত বেশি ঢোল পিটায় মনে হয় তারাই পৃথিবীর একমাত্র সমাজকর্মী।

২০. চিরদুঃখী ইউজার
এরা সবসময় নিজেদের একা মনে করে। এরা মনে কষ্ট লুকিয়ে সবসময় হাসিমুখে থাকে এটা টাইমলাইনে সবাইকে বোঝাতে চায়। দুনিয়ার সব দুঃখ কষ্ট তাদের ওয়ালে পাওয়া যায়।

মোটামুটি আমার টাইমলাইনে এমন টাইপ ইউজার দেখি। আপনি কোনটাইপ মিলিয়ে নিন।

লেখক : তাহমিনা হাসান সাথী, কন্টেন্ট রাইটার

Leave Your Comments