ক্যারিয়ার বিকাশের কিছু ধাপ

প্রকাশ: শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
আমরা সবাই ক্যারিয়ার গঠনে চিন্তিত কিভাবে জীবনে সুন্দর ক্যারিয়ার গঠন করা যায়। ক্যারিয়ার বিকাশের জন্য কিছু ধাপ নিয়ে এখানে সংক্ষেপে আলোচনা করা হলো।

ক্যারিয়ার
ক্যারিয়ার হলো সব ধরনের কাজ, পেশা, চাকরি বা জীবন অভিজ্ঞতার সমন্বিত রূপ যা একজন ব্যক্তি তার সারাজীবনে অর্জন করে থাকে।

ক্যারিয়ার বিকাশের কিছু ধাপ

নিজেকে জানা
নিজের আগ্রহ, দক্ষতা-যোগ্যতা, পছন্দ-অপছন্দ, মূল্যবোধ ইত্যাদি জানা।

বিভিন্ন পেশা, বৃত্তি ও চাকরি সম্পর্কে জানা
শুধু নিজের সম্পর্কে জানলেই চলবে না সাথে সাথে নিজের পছন্দ ও দক্ষতার সাথে মানানসই পেশা বা বৃত্তি খুঁজে বের করা এবং এর জন্য নিজেকে প্রস্তুত করাও ক্যারিয়ার গঠনে অপরিহার্য।

লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ এবং পরিকল্পনা প্রনয়ন
ক্যারিয়ার উন্নয়ন এ নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করা উচিত এবং এর প্রস্তুতি হিসেবে সুস্পষ্ট পরিকল্পনা প্রণয়ন করা উচিত।

যোগ্যতা ও দক্ষতা অর্জন
ক্যারিয়ারের জন্য অবশ্যই যোগ্যতা ও দক্ষতা অর্জন করতে হবে। বিভিন্ন ধরণের শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, প্রশিক্ষণ, প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক অভিজ্ঞতার মধ্য দিয়ে এগুলো অর্জন করা যায়।

চাকরি খোঁজা
এজন্য ও যথেষ্ট মনোযোগ ও ধৈর্য প্রয়োজন। নিজের যোগ্যতা, দক্ষতা, আগ্রহ, মূল্যবোধ ইত্যাদি বিষয় খেয়াল রেখে চাকরির জন্য আবেদন করতে হবে। সুন্দর গোছানো সিভি লিখতে হবে এবং নিজের সমস্ত দক্ষতা, অভিজ্ঞতা, যোগ্যতা সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

চাকরি পরিবর্তন
স্বভাবগতভাবেই মানুষ পরিবর্তনশীল। তাই অন্যান্য ক্ষেত্রের মতই বিভিন্ন কারণে মানুষ চাকরি ও পরিবর্তন করে থাকে। ভালো চাকরির সুযোগ পেলে চাকরি পরিবর্তন করে থাকা উচিত। যেহেতু ক্যারিয়ার হলো বিভিন্ন চাকরি আর অভিজ্ঞতার সমন্বয়। তাই নিজের আগ্রহ, রুচি পরিবর্তনের সাথে সাথে নতুন চাকরির জন্য চেষ্টা করা ক্যারিয়ারের অংশ।

লেখক : নাজমুন নাহার নূপুর, কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ

Leave Your Comments