মেশিন লার্নিংয়ের মাধ্যমে দ্রুত অনলাইন শিক্ষা

প্রকাশ: শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১৮
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
মেশিন লার্নিংয়ের মাধ্যমে দ্রুত অনলাইন শিক্ষা দেওয়া সম্ভব। মেশিন লার্নিং কৃত্রিম বুদ্ধিমত্তাগুলির একটি ফর্ম, যা কিছু কাজ সম্পাদনের সময় কম্পিউটার সিস্টেমগুলির ডেটা সেট বিশ্লেষণ করতে সহায়তা করে। তারপরে আরও প্রোগ্রামিংয়ের প্রয়োজন ছাড়াই ধীরে ধীরে সেই ডেটা প্রতিক্রিয়াটির উপর ভিত্তি করে কর্মক্ষমতা উন্নত করে।

এটা বর্তমান অটোমেশন সিস্টেমের উপর আপগ্রেড সিস্টেম। স্বতঃবৃদ্ধি তৈরি করে এমন একটি অটোমেশন সিস্টেম সেটআপ করা যা একই কাজগুলি আবার সঞ্চালন করতে পারে।

কিভাবে এই মেশিন লার্নিং অনলাইন শিক্ষাকে সহজ করবে তা নিচে আলোচনা করা হলো-

# শিক্ষার্থীদের প্রশ্নের ধরণ বুঝা এবং সাবলীলভাবে প্রতিক্রিয়া প্রকাশ করা
যখন শিক্ষার্থীরা বিষয়বস্তুরকে অনুধাবন করতে চাইছে তখন তাদের মাধ্যমে কাজ করার জন্য তাদের অতিরিক্ত সাহায্যের প্রয়োজন হতে পারে। তবে এই স্বতন্ত্র প্রতিক্রিয়াটি সময় কাটাতে পারে এবং যদি কোর্সে প্রচুর সংখ্যক শিক্ষার্থী থাকে তবে শিক্ষার্থীদের পর্যাপ্তভাবে সাড়া দেওয়ার জন্য প্রশিক্ষকদের কাছে প্রয়োজনীয় সংস্থানগুলি নাও থাকতে পারে।

তাই যদি একজন শিক্ষকের সাথে কথা বলার পরিবর্তে মেশিন লার্নিং সফটওয়্যারটি প্রশ্নটি বুঝতে সক্ষম হয় এবং শিখতে পারে এমন পর্যায়ে সাড়া দিতে পারে তাহলে তা সময়োপযোগী হবে।

এই সক্ষমতা অর্জনের জন্য প্রশ্নটির বিষয়বস্তু বিশ্লেষণ করার জন্য মেশিন লার্নিং যথেষ্ট উন্নত হতে হবে। ফলে সাবলীলভাবে শিক্ষার্থীর প্রশ্নের উত্তর প্রদানের মাধ্যমে যেকোন সমস্যা সমাধান করতে পারে এই মেশিন লার্নিং।

# শিক্ষার্থীর শেখার গতি এবং ক্ষমতার সাথে কোর্সকে সামঞ্জস্য করা
আমার পছন্দের লার্নিং সরঞ্জামগুলির মধ্যে একটি হচ্ছে spaced repetition বা ‘স্থানান্তরিত পুনরাবৃত্তি’ ফ্ল্যাশ কার্ড প্রোগ্রাম যার নাম আঙ্কি। নিজের ফ্ল্যাশ কার্ডগুলি ডিজাইন এবং সেট আপ করে এবং এটি একটি অ্যালগরিদম ব্যবহার করে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা যা ধীরে ধীরে কার্ড রিভিউগুলির মধ্যে সময় স্থগিত করে।

যদি কেউ সঠিকভাবে উত্তর দেওয়ার কার্ড রাখেন তবে এটি আপনাকে কার্ডটি আবার দেখাতে আর বেশি সময় লাগবে। এটি শিক্ষার্থীদের তাদের ইতিমধ্যে জানা থাকা কার্ডগুলিতে আর সময় দিতে হয় না বরং সে যেটা না জানে বা ভুলে যায় সেই টপিকটা আবার পড়ে নিতে পারে।

এটি একটি অটোমেটিক মেশিন লার্নিং পদ্ধতি।স্থানান্তরিত পুনরাবৃত্তি সিস্টেমের মত, এটি শিক্ষার্থীদের এমন ক্ষেত্রগুলিতে মনোনিবেশ করতে সহায়তা করবে যা ইতিমধ্যে অনুশীলন করা হয়েছে এবং শিক্ষার্থীরা রিভিশন করতে কম সময় লাগাবে।

# স্মার্ট অটোমেশন ব্যবহার ও অতিরিক্ত চাপ থেকে মুক্তি
অটোমেশন সম্পর্কে একটি সাধারণ অভিযোগ হল যে এটি মানব উপাদানকে শিক্ষা থেকে সরিয়ে দেয়। কিন্তু বর্তমানে তা নয় বরং অটোমেশনের ফলে শিক্ষার্থীরা প্রকৃত শিক্ষকের সাথে আন্তঃযোগাযোগের সাথে সর্বোত্তম কাজ করতে পারে।

যাইহোক, যখন মেশিন লার্নিং প্রশাসনিক কাজগুলিতে প্রয়োগ করা হয় তখন এই চিত্রটি পরিবর্তন হয়। এখন, শিক্ষকদের প্রতিস্থাপন করার পরিবর্তে AI তাদেরকে ক্লান্তিকর ব্যস্ত কাজের বোঝা থেকে মুক্তি দিবে এবং শ্রেণীকক্ষে শিক্ষা প্রদান করার জন্য তাদের আরো বেশি সময় দিয়ে থাকবে।

# একটি শিক্ষার্থীর শক্তি এবং দুর্বলতা জন্য কন্টেন্ট ব্যক্তিগতকরণ
একটি মেশিন লার্নিং প্রোগ্রামে চালু করার মাধ্যমে, শিক্ষার্থীদের তাদের গ্রাহক পরিচালনার দক্ষতা অনুশীলন করার জন্য আরো শক্তিশালী উপায় থাকবে।

gamification, ভিডিও কন্টেন্ট, AI ইত্যাদি প্রয়োগ করে শিক্ষার্থীর প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে কাজটি কম বা কম চ্যালেঞ্জিং করতে পারে ও সহজে শিক্ষা দিতে পারে। প্রত্যেকের জন্য আলাদা আলাদা ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।এটি ভিজুয়াল ভিত্তিক শেখার ক্ষেত্রে, বা gamified উপাদানগুলিতে বিশেষ করে দরকারী হতে পারে।

মেশিন লার্নিং এবং উন্নত AI প্রশিক্ষক বা শিক্ষাবিদ এবং শিক্ষার্থীদের শিক্ষার বিভিন্ন সুযোগের জন্য অনেক সুবিধা দিয়ে থাকে। এটি শিক্ষার্থীদের সাথে বিভিন্ন উপকরণ দিয়েও সহায়তা করতে পারে।

শিক্ষকদের অনেক প্রশাসনিক বোঝা থেকে মুক্তি দেয়। যেহেতু এই প্রযুক্তিটি নতুন তাই অনলাইন শিক্ষার মূলধারায় এর উন্নত ব্যবহার করতে সকলকেই সচেষ্ট থাকতে হবে।

লেখক : নাজমুন নাহার নূপুর, কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ

Leave Your Comments