জাকারবার্গের জীবনের সবচেয়ে বড় আক্ষেপ কী জানেন?

প্রকাশ: বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
মেটা সিইও মার্ক জাকারবার্গ বলেছেন, আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় ভুল ছিল রাজনৈতিক বিষয়ে ভুল অনুমান। এটাকে ২০ বছরের ভুল বলে ব্যাখ্যা করেছেন তিনি। সাম্প্রতিক এক সাক্ষাৎকারে নিজের পেশা জীবনের নানা অপ্রকাশিত কথা তুলে ধরতে গিয়ে এ মন্তব্য করেন তিনি।

জনপ্রিয় পডকাস্ট অ্যাকয়্যার্ড-এ দেওয়া ওই সাক্ষাৎকারে জাকারবার্গ নিজের পেশাগত জীবনের সবচেয়ে বড় আক্ষেপ নিয়েও কথা বলেছেন। পাশাপাশি, বিষয়টি নিয়ে ক্রমাগত ক্ষমা চাওয়া থেকেও সরে আসার ঘোষণা দেন তিনি।

তার এ কথায় সম্ভবত ২০১৬ সালের নির্বাচনের পরবর্তী পেক্ষাপট উঠে এসেছে, যেখানে ভুল তথ্য বিস্তারে ফেসবুকের ভূমিকা নিয়ে সবাই প্রশ্ন তুলেছিল।

কেমব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডালে ফেসবুক থেকে ব্যবহারকারীর ডেটা নিয়ে তা অপব্যবহার, এর সঙ্গে প্ল্যাটফর্মে থাকা ভোটারদের প্রভাবিত করার মতো বিভিন্ন বিদেশী অপশক্তির হাত থাকার অভিযোগ ওঠায় সে সময় কোম্পানির ওপর কালো ছায়া নেমে এসেছিল। 

জাকারবার্গের মতে, এ বিষয়ে তিনি একটু বেশিই দায়ভার নিয়ে ফেলেছেন, যেখানে এর পুরো দোষ ফেইসবুকের একার ছিল না বলে দাবি করেন তিনি।

জাকারবার্গ জোর দিয়ে বলেন, ফেইসবুক যেসব অভিযোগের দায়ভার নিয়েছিল, সে বিষয়ে কোম্পানির আরও বিচক্ষণ হওয়া উচিৎ ছিল।

জাকারবার্গ বলেন, পেছনে ফিরে তাকালে দেখি আমার জীবনের অন্যতম আক্ষেপ হল, আমরা কয়েকটি বিষয়ে অন্যদের দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছি, যেখানে তারা জোর দিয়ে বলেছিল যে, আমরা ভুল করছিলাম, এর দায় আমাদের। কিন্তু আমার কাছে তেমন মনে হয়নি। কারণ আমরা অনেক বিষয় নিয়েই গোলমাল পাকিয়ে ফেলেছিলাম, যেগুলো ঠিক করা জরুরী ছিল।

Leave Your Comments