বিনামূল্যে কোডিং শেখাচ্ছে মাস্টার একাডেমী

প্রকাশ: শুক্রবার, ০৪ জানুয়ারি, ২০১৯
Image টেকভয়েস২৪ রিপোর্ট
news-banner
  ছবি: সংগৃহীত
তথ্যপ্রযুক্তির এই যুগে চতুর্থ শিল্পবিপ্লবের সাথে মোকাবেলা করতে দেশের তরুণ-তরুণীদের জন্য আইটি-বিষয়ক বিশেষ বুটক্যাম্পের আয়োজন করা হয়েছে। সম্পূর্ণ বিনামূল্যে এই কোডিং বুটক্যাম্পের আয়োজন করেছে যৌথভাবে বাংলাদেশ কপিরাইট অফিস ও ম্যাটেওরস ডটকম (মাস্টার একাডেমী)।

আগামী শনিবার (৯ জানুয়ারি) রাত ৮ টায় আনুষ্ঠানিকভাবে এই বুটক্যাম্পের উদ্বোধন করা হবে।

১২ সপ্তাহব্যাপী এই বুটক্যাম্পে শেখানো হবে ওয়েব ডেভেলপিং, ইউ আই/ইউএক্স ডিজাইন, এআই, মেশিন লার্নিং ও ডিপ লার্নিং ইত্যাদি বিষয়সহ মোট ৩৬টি বিষয়।

আয়োজকরা জানান, বুটক্যাম্পের কোর্স আউটলাইন তৈরিতে পরামর্শ নেওয়া হয়েছে বিশ্বমানের কেলিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি ফ্রেসনো কলেজ প্রফেসর টড ম্যাক্লীয়ড-এর কাছ থেকে। এছাড়াও আন্তর্জাতিক মানের প্রোগ্রামার তৈরিতে codewars.com ডাটা অর্জনে শিক্ষার্থীদের বিশেষ ভাবে সাহায্য করা হবে।

প্রশিক্ষণে প্রোগ্রামিংয়ের পাশাপাশি টিমওয়ার্ক/সহযোগিতা ও সোর্স কোড ভার্সন কন্ট্রোল github এর উপর ডেডিকেটেড সেশন থাকবে যাতে শিক্ষার্থীরা তাদের কোড একে অপরের সাথে শেয়ার ও ওপেনসোর্স কমিউনিটিতে কন্ট্রিবিউশনের মাধ্যমে নিজেদের প্রোফাইল ভারি করতে পারে।

এছাড়াও বেশি আগ্রহী ও অত্যন্ত সক্রিয় শিক্ষার্থীদের নিয়ে ফেসেবুকে প্রাইভেট গ্রুপের মাধ্যমে সকল প্রশ্ন ও উত্তরের সুযোগসহ বিশ্বের সেরা আউটসোর্সিং প্লাটফর্মগুলোর সাথে কানেক্ট করা ও কাজ পাবার কৌশল শেখানো হবে।

বুটক্যাম্পে প্রশিক্ষক হিসেবে থাকছেন যারা
এই বুটক্যাম্পে প্রশিক্ষক হিসেবে থাকছেন- মুবির এম চৌধুরী। তিনি Positive Attitude, Speaking and Listening, Body language and Written communication বিষয়ে ক্লাস নিবেন। মোস্তাইন বিল্লাহ ক্লাস নিবেন golang, github, database and codewars বিষয়ে। এরিয়েল ফারডম্যান ক্লাস নিবেন fiverr, tipcs and tricks, career guideline এবং মোয়াজ হোসেন ক্লাস নিবেন frontend, mockup and wireframing বিষয়ে।

কোর্সে কতগুলো ক্লাস করানো হবে
প্রতি সপ্তাহে শিক্ষার্থীরা প্রি-রেকর্ডেড ভিডিও দেখে প্রোগ্রামিংয়ের বিভিন্ন বিষয় শিখবেন (ভিডিও ২ বা ততোধিক) সপ্তাহে ২ টি অনলাইন লাইভ ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার সল্যুশন/প্রশ্ন উত্তর দেওয়া হবে। শেষে একটি প্রজেক্ট/অনলাইন পরীক্ষার মাধ্যমে বুটক্যাম্প শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

কোর্সের কনটেন্ট
ইউটিউবে ভিডিওয়ের মাধ্যমে কনটেন্ট প্রকাশ করা হবে। প্রতিদিন সকালে ভিডিও কোর্স আউটলাইনের বিষয়বস্তু অনুযায়ী প্রকাশ করা হবে। সেই ভিডিওর আলোকে রাত ৮ টায় লাইভ সল্যুশন ক্লাস হবে। লাইভ ভিডিও লিংক ‘মাস্টার একাডেমী’র ফেসবুক পেজে নিয়মিত পোস্ট করার মাধ্যমে সবাইকে জানানো হবে।

অংশগ্রহণকারী শিক্ষার্থীকে প্রতি ক্লাসের ভিডিওর নিচে কমেন্ট ও গুগল ফর্ম সাবমিট করে ক্লাস উপস্থিতি নিশ্চিত করতে হবে। শুধুমাত্র নিয়মিত উপস্থিত, অ্যাসাইনমেন্ট ও প্রশ্ন উত্তরের মাধ্যমে অংশগ্রহণকারী শিক্ষার্থী মধ্যে থেকে বিজয়ী নির্বাচন করা হবে। বিজয়ীদের জন্য বাংলাদেশ কপিরাইট অফিসের পক্ষ থেকে বিশেষ পুরস্কারের ব্যবস্থা রয়েছে।

সফলভাবে বুটক্যাম্প সম্পন্নকারী শিক্ষার্থীদের প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বিভিন্ন জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস/আউটসোর্স/ফ্রিল্যান্সিং থেকে কাজ পাবার বিষয়ে বিশেষ সহযোগিতা করা হবে। কোর্স শেষে উল্লিখিত বিষয়ে স্কিল অর্জনের মাধ্যমে যে কেউ বাংলাদেশে বসেই বিশ্বের ছোট, বড়, মাঝারি যে কোনো প্রতিষ্ঠানের সাথে কাজ করে প্রচুর বৈদিশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হবে বলে আশা করছে আয়োজকরা।

তারা বলছে, আমাদের কাজ হচ্ছে বাজারে প্রচুর চাহিদা রয়েছে এমন স্কিল/পেশা খুঁজে বের করা এবং পাশাপাশি সে সকল ক্ষেত্রে সফল বা এক্সপার্ট দের নিয়োগ দেয়া।

পুরো কোর্সের পাঠ্যসূচি দেখতে যেতে হবে এই লিংকে। এবিষয়ে আরো বিস্তারিত জানতে যেতে হবে ইউটিউব চ্যানেলের এই ঠিকানায়। আর  ফেসবুক পেজের এই লিংকে।

সপ্তাহে প্রতি শনি ও রবিবার রাত ৮ টায় লাইভ ক্লাস নেওয়া হবে। এভাবে বিরতিহীন ১২ সপ্তাহব্যাপী চলবে এই বুটক্যাম্প।

Leave Your Comments