বিশ্বজুড়ে নতুন কৌশলে ম্যালওয়্যার ছড়াচ্ছে হ্যাকাররা

প্রকাশ: রবিবার, ০১ সেপ্টেম্বর, ২০২৪
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
প্রতিনিয়ত নতুন নতুন কৌশলে  ক্ষতিকর ম্যালওয়্যার ছড়ানোই হ্যাকারদের কাজ। এবার বিশ্বজুড়ে ম্যালওয়্যার ছড়াতে অভিনব কৌশল গ্রহণ করেছে একদল হ্যাকার। তারা বিভিন্ন সফটওয়্যার হালনাগাদের প্রলোভনে ম্যালওয়্যার ছড়াচ্ছে।

এ জন্য ফেকআপডেটস নামের ক্ষতিকর একটি ম্যালওয়্যারও তৈরি করেছে তারা। হ্যাকারদের দেওয়া লিংক থেকে সফটওয়্যার হালনাগাদ করতে গেলেই কম্পিউটারে গোপনে ম্যালওয়্যারটি ঢুকে পড়ে তথ্য সংগ্রহসহ বিভিন্ন যন্ত্রাংশ নিয়ন্ত্রণ করতে থাকে। গত আগস্ট মাসের গ্লোবাল থ্রেট ইনডেক্সে এসব তথ্য জানিয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেকপয়েন্ট।

চেকপয়েন্টের তথ্যমতে, ফেকআপডেটস ম্যালওয়্যারটি জাভা স্ক্রিপ্ট দিয়ে লেখা এক ধরনের ডাউনলোডার। এটি সফটওয়্যার হালনাগাদের ছদ্মবেশে থাকায় অনেকেই বুঝতে পারেন না এর মধ্যে ক্ষতিকর প্রোগ্রাম রয়েছে। 

আর তাই ব্যবহারকারীরা ভুলবশত হ্যাকারদের পাঠানো লিংকে ক্লিক করে সফটওয়্যার হালনাগাদ করতে গেলেই কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন ক্ষতিকর প্রোগ্রাম ইনস্টল হয়ে তথ্য সংগ্রহ করতে থাকে।

চেকপয়েন্টের গ্লোবাল থ্রেট ইনডেক্সে বলা হয়েছে, বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের ম্যালওয়্যার হামলা চালানো হলেও গত আগস্ট মাসে ফেকআপডেটস ম্যালওয়্যারের মাধ্যমে সবচেয়ে বেশি হামলা চালানো হয়েছে। 

এই ম্যালওয়্যার হামলার ফলে বিশ্বজুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৮ শতাংশ প্রতিষ্ঠান। আর তাই সাইবার হামলা থেকে নিরাপদ থাকার জন্য সফটওয়্যার হালনাগাদের আগে সবাইকে সতর্ক থাকতে হবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave Your Comments