বিশ্বের প্রথম সিএনজিচালিত মোটরসাইকেল আনল বাজাজ

প্রকাশ: শুক্রবার, ১২ জুলাই, ২০২৪
Image
news-banner
  ছবি:
ভারতীয় টু-হুইলার ও থ্রি-হুইলার প্রস্তুতকারক প্রতিষ্ঠান বাজাজ অটো বিশ্বের প্রথম সিএনজিচালিত মোটরসাইকেল ‘ফ্রিডম’ এনেছে। সম্প্রতি দেশটির কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করির উপস্থিতিতে পুনেতে ফ্রিডম নামের এ মোটরসাইকেল উন্মোচন করেছে বাজাজ অটো।

সিএনজিচালিত বাজাজ ফ্রিডমের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে এটি জ্বালানি খরচ সাশ্রয় করবে। একই ধরনের পেট্রলচালিত মোটরসাইকেলের তুলনায় বাজাজ ফ্রিডম প্রায় ৫০ শতাংশ জ্বালানি সাশ্রয় করে। মোটরসাইকেলটির বিশেষ সিএনজি ট্যাংকের সরবরাহ করা মাত্র দুই কেজি সিএনজি জ্বালানিতে অতিক্রম করা যাবে ২০০ কিলোমিটারের বেশি দূরত্ব।

এর সঙ্গে আছে বাড়তি একটি দুই লিটারের পেট্রল ট্যাংক, যা দূরত্বের এ পরিসীমা বাড়াতে সাহায্য করবে। মোটরসাইকেলটির সিএনজি সরবরাহ শেষ হলে অতিরিক্ত ১৩০ কিলোমিটার যাওয়া যাবে এ বাড়তি ট্যাংক দিয়ে।

নির্মাতা বলছেন, পরিবেশগতভাবেও বাজাজ ফ্রিডম বেশ উপকারী। পেট্রলচালিত মোটরসাইকেলের তুলনায় প্রায় ২৬ দশমিক ৭ শতাংশ কম কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ করবে বাজাজ ফ্রিডম। সিএনজিচালিত যানবাহনগুলো সাধারণত ৮৫ শতাংশ কম নন-মিথেন হাইড্রোকার্বন ও ৪৩ শতাংশ কম নাইট্রোজেন অক্সাইড নির্গত করে।

আরাম, নিরাপত্তা ও সুবিধার সমন্বয় রয়েছে বাজাজ ফ্রিডমের নকশায়। মোটরসাইকেলের কাঠামোর মধ্যে সিএনজি সিস্টেমকে স্থাপন করা কঠিন হলেও একটি ট্রেলিস ফ্রেমের মধ্যে সিএনজি ট্যাংক ও অন্যান্য যন্ত্র নিরাপদে রাখতে সক্ষম হয়েছে বাজাজ অটো।

তিন ধরনের বাজাজ ফ্রিডম পাওয়া যাবে বাজারে-ফ্রিডম ১২৫ এনজি০৪ ডিস্ক এলইডির দাম ১ লাখ ১০ হাজার রুপি, ফ্রিডম ১২৫ এনজি০৪ ড্রাম এলইডির দাম ১ লাখ ৫ হাজার রুপি ও ফ্রিডম ১২৫ এনজি০৪ ড্রামের দাম ৯৫ হাজার রুপি। সূত্র: দ্য হিন্দু।

বাজাজ ফ্রিডম উন্মোচন উপলক্ষে বাজাজ অটোর নির্বাহী পরিচালক রাকেশ শর্মা বলেন, ক্রমবর্ধমান জ্বালানি খরচ কমানো এবং ভ্রমণের মাধ্যমে পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব কমানোর জোড়া চ্যালেঞ্জ মোকাবেলা করেছে বাজাজ ফ্রিডম।

Leave Your Comments