কিশোরগঞ্জে বিজ্ঞান জাদুঘরের ভ্রাম্যমাণ বিজ্ঞান শিক্ষা কার্যক্রম

প্রকাশ: শনিবার, ১৩ জুলাই, ২০২৪
Image
news-banner
  ছবি:

বিজ্ঞান জাদুঘরের প্রান্তিক পর্যায়ে বিজ্ঞান শিক্ষা সম্প্রসারণ কার্যক্রমের আওতায় বুধবার কিশোরগঞ্জের কটিয়াদিতে ভ্রাম্যমান বিজ্ঞান শিক্ষা কর্মসূচী পালন করলো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

কর্মসূচির অংশ হিসেবে স্থানীয় গচিহাটা বিদ্যানিকেতন প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো ‘৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর ভূমিকা’ নিয়ে বিজ্ঞান বক্তৃতা। এতে পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এছাড়াও দুদিনব্যাপী এ কর্মসূচিতে বিজ্ঞান জাদুঘরের একটি মিউজিয়াম বাস ও একটি মুভি বাস অংশগ্রহণ করে। বিজ্ঞান বক্তৃতায় অংশ নিয়ে শিক্ষার্থীরা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) এর ভূমিকা নিয়ে জ্ঞানগর্ভ আলোচনা করে।

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “শিক্ষার্থীদের মিউজিয়াম বাসের মাধ্যমে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির ওপর হাতে কলমে জ্ঞান বিতরণ করা এ কর্মসূচীর উদ্দেশ্য। প্রান্তিক পর্যায়ের তরুণ প্রজন্মের মধ্যে বিজ্ঞান শিক্ষার প্রতি আকর্ষণ ও অনুরাগ সৃষ্টির লক্ষ্যে বিজ্ঞান জাদুঘর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি অপ্রাতিষ্ঠানিক এ উদ্যোগ তরুণ প্রজন্মকে বিজ্ঞান মনস্ক করতে অনুঘটকের ভূমিকা পালন করবে। বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় বিজ্ঞান জাদুঘরের এ কর্মসূচি অব্যাহত থাকবে।”

Leave Your Comments