অগ্নিনিরাপত্তা রেটিং সংক্রান্ত সমস্যা নিরসন চায় বিজিএমইএ

প্রকাশ: বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
Image টেকভয়েস২৪ রিপোর্ট
news-banner
  ছবি: সংগৃহীত
তৈরি পোশাক শিল্প (আরিএমজি) খাতে স্টিল ফেব্রিকেটেড স্ট্রাকচারের ফায়ার রেজিস্টেন্স রেটিং সংক্রান্ত সমস্যা নিরসনের দাবি জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

বৃহম্পতিবার (২২ ফেব্রুয়ারি) সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ দাবি জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান নেতৃত্বাধীন পাঁচ সদস্যের প্রতিনিধিদল।

বিজিএমইএ জানায়, তৈরি পোশাক শিল্পের জন্য বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০-এ আলাদা একটি অনুচ্ছেদ যুক্ত করতে হবে। পাশাপাশি তৈরি পোশাক শিল্পের কারিগরি বিষয় সমাধানকল্পে বিএনবিসির সংশোধিত সংস্করণ প্রকাশের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে হবে।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বিজিএমইএর সকল প্রস্তাবনা সক্রিয় বিবেচনার আশ্বাস দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন প্রমুখ।

প্রসঙ্গত সরকার কর্তৃক অনুমোদিত এনপিটিএ গাইডলাইন ২০১৩ অনুযায়ী ইতোমধ্যে বিদ্যমান (২৪ নভেম্বর ২০১৩-এর পূর্বে) তৈরি পোশাক শিল্প কারখানার স্টিল দ্বারা নির্মিত ভবনগুলোতে (৬৫ ফুট উচ্চতা পর্যন্ত) গঠনগত উপাদানের ফায়ার রেজিস্টেন্স রেটিং আবশ্যক ছিল না। পরবর্তী সময়ে আরএমজি সাসটেইনেবিলিটি কাউন্সিল কর্তৃক প্রণীত নীতিমালায় নভেম্বর ২০১৩ থেকে ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত স্টিল দ্বারা নির্মিত ভবনগুলোর ক্ষেত্রে উক্ত রেটিং দেয়ার নির্দেশনা দেয়া হয়।

তবে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০-এর আলোকে স্টিল দ্বারা নির্মিত ভবনের ক্ষেত্রে অনধিক এক তলা (৮ মিটার উচ্চতা পর্যন্ত) এবং শর্তযুক্তভাবে অনধিক তিনতলা (১১ মিটার উচ্চতা পর্যন্ত) গঠনগত উপাদানের ফায়ার রেজিস্টেন্স রেটিং দেয়ার আবশ্যকতা নেই। তা ছাড়া বিএনবিসি ২০২০-এর পার্ট ১, সেকশন ৪(৩) অনুযায়ী ১১ ফেব্রুয়ারি ২০২১-এর পূর্বে নির্মিত সকল ভবনে ছাড় দেয়ার সুযোগ রয়েছে। এ সুযোগের আওতায় তারা গার্মেন্টস শিল্পের ক্ষেত্রে ইস্পাত কাঠামোর অগ্নিনিরাপত্তার রেটিংয়ে ছাড় প্রদানের দাবি জানান।

Leave Your Comments