সবচেয়ে শক্তিশালী হাইব্রিড গাড়ি বুগাটি ট্যুরবিলন

প্রকাশ: শুক্রবার, ১২ জুলাই, ২০২৪
Image
news-banner
  ছবি:
বাজারে এল পৃথিবীর সবথেকে শক্তিশালী হাইব্রিড গাড়ি। আর এই অসাধ্য সাধন করেছে বুগাটি। সম্প্রতি ২০২৬ মডেলের বুগাটি ট্যুরবিলন হাইপারকার উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

গাড়িটি সর্বোচ্চ ১৭৭৫ হর্সপাওয়ার শক্তি তৈরি করতে পারে। একটা স্পোর্টস করে যা যা টেক ফিচার্স থাকা উচিত তা সবই রয়েছে এই মডেলে।

স্পোর্টস কারের দুনিয়ায় সবাইকে অবাক করে দিল ইতালির বুগাটি। সামনে এল পৃথিবীর সবথেকে শক্তিশালী ও দ্রুতগামী হাইপারকার বুগাটি ট্যুরবিলন। সম্প্রতি গাড়িটি উন্মোচন করেছে সংস্থা।

আনুষ্ঠানিক লঞ্চ হবে ২০২৬ সালে। যেমন আধুনিক ডিজাইন, তেমনই তাক লাগানো ইঞ্জিন রয়েছে গাড়ির মধ্যে। এই হাইপারকার বিশ্বের সবথেকে শক্তিশালী হাইব্রিড গাড়ি বলে দাবি করেছে বুগাটি।

বর্তমানে বুগাটি চিরন সংস্থার অন্যতম জনপ্রিয় সুপারকার, যার সর্বোচ্চ গতি ৪৮৯ কিমি প্রতি ঘণ্টা। এই হাইপারকার মাত্র ২.২ সেকেন্ডে ১০০ কিমি প্রতি ঘণ্টা গতি স্পর্শ করতে পারে। এই গাড়ির তুলনায় সামান্য কম গতি রয়েছে বুগাটি ট্যুরবিলনের, তবে এটি শক্তির দিক দিয়ে বেশ এগিয়ে।

বুগাটি ট্যুরবিলন গাড়ির বৈশিষ্ট্য
২০২৬ বুগাটি ট্যুরবিলনে রয়েছে সুবিশাল ৮.৩ লিটারের ভি১৬ ইঞ্জিন সঙ্গে ইলেকট্রিক মোটর। এই হাইব্রিড গাড়ি সর্বোচ্চ ৯৫০০ আরপিএম-এ দৌড়াতে পারে। এই ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১৭৭৫ হর্সপাওয়ার শক্তি উৎপন্ন হয়। যেখানে বুগাটি চিরনে ১৫০০ হর্সপাওয়ার রয়েছে। এই ১৭৭৫  হর্সপাওয়ারের মধ্যে ১০০০ হর্সপাওয়ার আসবে পেট্রোল ইঞ্জিন থেকে, আর বাকি ৭৭৫ হর্সপাওয়ার তৈরি হবে দুইটি ইলেকট্রিক মোটর থেকে।

বুগাটি ট্যুরবিলন সর্বোচ্চ ৯০০ এনএম টর্ক তৈরি করতে পারে। আপনাদের জানিয়ে রাখি, যে বুগাটি ভেরন স্পোর্টস কার রয়েছে তা সর্বোচ্চ 987 হর্সপাওয়ার শক্তি তৈরি করতে পারে। এতেও রয়েছে ৮ লিটার ইঞ্জিন। কিন্তু, ট্যুরবিলন হাইব্রিড গাড়ি হওয়ায় এতে হর্সপাওয়ার এবং টর্ক অনেক বেশি।

এই গাড়ির সর্বোচ্চ গতি ৪৪৫ কিমি প্রতি ঘণ্টা। ০ থেকে ১০০ কিমি প্রতি ঘণ্টা গতি স্পর্শ করতে সময় নেয় মাত্র ২ সেকেন্ড। ২০০ কিমি প্রতি ঘণ্টা স্পর্শ করে মাত্র ৩ সেকেন্ডে। গাড়ি থেকে যে ইলেকট্রিক পাওয়ার তৈরি হয়, তা আসে ২৫ কিলোওয়াট ব্যাটারি প্যাক থেকে।

হাইপারকারটি পরীক্ষা করার সময় মাত্র ১০ সেকেন্ডের ভেতরে ৩০০ কিমি প্রতি ঘণ্টা স্পর্শ করেছে। গাড়ির ডাউনফোর্স বাড়ানোর জন্য এতে একটি বিশেষ চাবি রেখেছে বুগাটি। যা প্রয়োগ করে গাড়ির জানলা উপরের দিকে খুলে দেওয়া যাবে। যার ফলে এটি সর্বোচ্চ ৪৪৫ কিমি প্রতি ঘণ্টা স্পর্শ করতে পারে। তবে এই পারফরম্যান্স পুরোটাই পেট্রোল ইঞ্জিন থেকে আসে।

গাড়ি যদি শুধু ইলেকট্রিক মোডে চালানো হয়, তাহলে সর্বোচ্চ ৬০ কিমি প্রতি ঘণ্টা গতিতেই দৌড়াতে পারবে এই সুপারকার। তবে এতে বিশেষ ফাস্ট চার্জিংয়ের ব্যবস্থাও রয়েছে। যা অল্প কয়েক মিনিটেই গাড়ি ফুল চার্জ করতে সাহায্য করবে।

Leave Your Comments