আন্তর্জাতিক সমবায় দিবস পালন: সমবায় সবার জন্য উন্নত ভবিষ্যৎ গড়ে তোলে

প্রকাশ: শনিবার, ১৩ জুলাই, ২০২৪
Image
news-banner
  ছবি:
‘কো-অপারেটিভ বিল্ড অ্যা বেটার ফিউচার ফর অল’ বা ‘সমবায় সবার জন্য উন্নত ভবিষ্যৎ গড়ে তোলে’ প্রতিপাদ্য নিয়ে পালিত হলো আন্তর্জাতিক সমবায় দিবস।

সারা বিশ্বের ন্যায় বাংলাদেশে ১০২তম আন্তর্জাতিক সমবায় দিবস উদযাপন উপলক্ষে সমবায় অধিদপ্তর কর্তৃক আগারগাঁওস্থ সমবায় ভবনে ৬ জুলাই, সকাল ১০ টায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মো. আব্দুল ওয়াদুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব জনাব মোসাম্মৎ শাহানারা খাতুন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক জনাব মো. শরিফুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ বলেন, ‘আমি নয়, আমরা, একা নয় সকলে মিলে যদি একত্রিত হয়ে কাজ করি তাহলে উন্নয়ন অবধারিত। তখন বিশ্বের অন্য সমবায় দেখে আমাদের আফসোস করতে হবে না। তখন আমরা যা করবো তা বর্হিবিশ্ব দেখবে।’

সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. শরীফুল ইসলাম বলেন, ‘সমবায় সংগঠনের ধারণা বিশ্বব্যাপী সমাদৃত। অর্থনৈতিক উন্নয়নে সমবায় একটি শক্তিশালী মাধ্যম। আন্তর্জাতিকভাবেও সমবায়ের নীতিমালায় রয়েছে একতা, সাম্য, সহযোগিতা, সততা, আস্থা, বিশ্বাস, সেবা ও গণতন্ত্র। সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার মাধ্যমে দেশে টেকসই সমবায় গড়ে তোলার লক্ষ্য নিয়ে সমবায় অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে।’

এ দিন ঢাকা ক্রেডিটের সেক্রেটারি মাইকেল জন গমেজ, বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও ঢাকা ক্রেডিটের প্রাক্তন প্রেসিডেন্ট নির্মল রোজারিও, দি মেট্রোপলিটন খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লি:’র সেক্রেটারি ইমানুয়েল বাপ্পী মন্ডল অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শান্তির প্রতিক পায়ড়া ও বেলুণ অবমুক্তকরণসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ অ্যালায়েন্সে (আইসিএ) সিদ্ধান্ত অনুযায়ী ১৯২৩ সাল থেকে জুলাইয়ের প্রথম শনিবার দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে আলোচনা সভা, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সমবায় অধিদপ্তর সূত্রে এই তথ্য জানা গেছে।

দি ওয়ার্ল্ড কো-অপারেটিভ মনিটরের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বে প্রায় সাড়ে ৩ মিলিয়ন কো-অপারেটিভ কাজ করছে। এর মধ্যে শীর্ষ তিনশ কো-অপারেটিভ এন্টারপ্রাইজের বার্ষিক টার্নওভার ২.১১৬ বিলিয়ন ডলার। সমবায়ে বিশ্বব্যাপী প্রায় ৫০ কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। সমবায় অধিদপ্তর সূত্র জানায়, বর্তমানে দেশে সমবায় সমিতির সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ৮৮৬টি। যেখানে সদস্য সংখ্যা ১ কোটি ২২ লাখ ৪১ হাজার ১৫৬ জন। আর সমবায়ের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান হয়েছে ১০ লাখেরও বেশি মানুষের।

Leave Your Comments