অফ রোড কার, পাহাড়-নদীতে চলে যেসব গাড়ি

প্রকাশ: শুক্রবার, ১২ জুলাই, ২০২৪
Image
news-banner
  ছবি:
বাজারে অনেক রকম প্রাইভেট কার পাওয়া যায়। যার মধ্যে একটি অফ-রোড গাড়ি। এগুলো সাধারণত পাথুরে জমিতে ব্যবহার করা হয়। পাহাড় বা জঙ্গল রয়েছে এমন এলাকায় অফ-রোড গাড়ির আধিপত্য বেশি থাকে। জানুন এমনই কয়েকটি অফ রোডার কার সম্পর্কে।

মারুতি সুজুকি জিমনি
মারুতি সুজুকি জিপসি গাড়ি একটা সময় কোম্পানির সবথেকে জনপ্রিয় অফ-রোড গাড়ি ছিল। বর্তমানে সেই জায়গা নিয়েছে জিমনি। ২০২৩ সালে এই চার চাকাটি ৫ ডোর ভার্সন লঞ্চ করে মারুতি। গাড়িতে রয়েছে ১.৫ লিটার ইঞ্জিন, যা সর্বোচ্চ ১০৩ হর্সপাওয়ার শক্তি উৎপন্ন করে।

ফোর্স গোরখা
অফ-রোড গাড়ির আলোচনা উঠলে যে গাড়ির কথা না বললেই নয় তা হল ফোর্স গোরখা। এতে রয়েছে ২.৬ লিটার ইঞ্জিন, যা থেকে সর্বোচ্চ ৮৯ হর্সপাওয়ার শক্তি তৈরি হয়। এর একটি ৫ ডোর ভার্সনও সম্প্রতি লঞ্চ হয়েছে।

মাহিন্দ্রা স্করপিও এন
মাহিন্দ্রা স্করপিও এন গাড়ির টু হুইল ড্রাইভ এবং ফোর হুইল ড্রাইভ দুই ভ্যারিয়েন্টই বিক্রি হয়। এটি মাহিন্দ্রার সবথেকে সুরক্ষিত এবং শক্তিশালী গাড়িগুলোর মধ্যে একটি। এতে রয়েছে ২ লিটার ইঞ্জিন, যা সর্বোচ্চ ১৩০ হর্সপাওয়ার শক্তি তৈরি করতে পারে।

মাহিন্দ্রা থার
মাহিন্দ্রা থার অন্যতম সস্তা এবং জনপ্রিয় অফ-রোড গাড়ি। বড় হুইলবেস, চাকা এবং মাসকুলার লুকের জন্য পরিচিত এই গাড়ি। পেট্রোল থেকে ডিজেল দুই ধরনের ইঞ্জিনই রয়েছে গাড়িতে। সর্বাধিক ১৫০ হর্সপাওয়ার শক্তি তৈরি হয় এই গাড়িতে।

ইসুজু ভি-ক্রস
অফ-রোড পিকআপ ট্রাক হিসাবে এই গাড়িটিও দুর্দান্ত। এতে রয়েছে ৪x৪ সিস্টেম। গাড়িতে পাবেন ১৮৯৮ সিসি ইঞ্জিন, যা সর্বোচ্চ ১৬০ হর্সপাওয়ার শক্তি তৈরি করতে পারে। 

Leave Your Comments