বিজ্ঞানসম্মত বিশ্বসুন্দরী বেলা হাদিদ

প্রকাশ: শনিবার, ১৩ জুলাই, ২০২৪
Image
news-banner
  ছবি:
এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে সুন্দরী নারী বেলা হাদিদ। অন্তত গ্রিক গণিতের বিচারে তেমনটাই মনে করা হচ্ছে। বিজ্ঞানীরা জানান, এই নীল রংয়ের গ্রহের সবচেয়ে সুন্দর মুখ বাছতে গিয়ে এই ‘ভিক্টোরিয়া’জ সিক্রেট মডেল’-এর মুখটিই তাঁরা বেছে নিয়েছেন ‘গোল্ডেন রেশিও অফ বিউটি পিএইচআই স্ট্যান্ডার্ডস’ অনুসারে।

‘গোল্ডেন রেশিও’ হচ্ছে একটি প্রাচীন গ্রিক পদ্ধতি। গ্রিক পণ্ডিতরা সৌন্দর্যের সংজ্ঞায় গাণিতিক ফর্মুলা ব্যবহার করে মুখের বিভিন্ন অংশের অনুপাত নির্ধারণ করেছেন। সেই হিসাবেই পৃথিবীর সব সুন্দরীদের টেক্কা দিয়েছেন বেলা হাদিদ।

‘গোল্ডেন রেশিও’ অনুযায়ী ২৩ বছর বয়সী বেলার মুখমণ্ডল ৯৪ দশমিক ৩৫ শতাংশ নিখুঁত। ‘গোল্ডেন রেশিও অব বিউটিফাই স্ট্যান্ডার্ডস’ নিয়মে পপতারকা বিয়ন্সে রয়েছেন দ্বিতীয় স্থানে। হলিউড অভিনেত্রী আম্বার হার্ড রয়েছেন তালিকার তিন নম্বরে। পপতারকা আরিয়ানা গ্রান্ডে রয়েছেন চতুর্থ স্থানে।

লন্ডনের হার্লে স্ট্রিটের বিখ্যাত কসমেটিক সার্জন ড. জুলিয়ান ডি সিলভা এসব তারকার ‘গোল্ডেন রেশিও’ পরিমাপ করেছেন। তিনি বলেন, মুখমণ্ডলের বিচারে বেলা হাদিদ পরিষ্কারভাবে বিজয়ী হয়েছেন। তার মুখই সবচেয়ে নিখুঁত। চিবুকের জন্য তিনি সর্বোচ্চ স্কোর করেছেন, ৯৯ দশমিক ৭ শতাংশ। যা নিখুঁত থেকে মাত্র দশমিক ৩ শতাংশ দূরে। তবে, চোখের অবস্থানে নিখুঁত হওয়ার দিক থেকে তিনি স্কারলেট জোহানসনের পেছনে রয়েছেন।  

Leave Your Comments