জুমে নিজেকে সুরক্ষিত করবেন যেভাবে

প্রকাশ: শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮
Image টেকভয়েস২৪  ডেস্ক
news-banner
  ছবি: সংগৃহীত
করোনায় লকডাউনের জেরে বাড়ি বসেই চলছে স্কুল-কলেজ-অফিসের কাজ। হু হু করে ব্যবহার বাড়ছে জুমের মতো ভিডিয়ো কলিং অ্যাপের। কিন্তু বার বার অভিযোগ আসছে সেই অ্যাপের স্বচ্ছতা নিয়ে।

জুম নামের ওই অনলাইন প্ল্যাটফর্মটি নিরাপদ নয় বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা সংস্থা ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম। জুম অ্যাপ সুরক্ষিত নয়। কিন্তু তা সত্ত্বেও স্কুল-কালেজ, অফিস মিটিংয়ের প্রয়োজনে মানুষ ব্যবহার করছে জুম অ্যাপ।

সাইবার বিশেষজ্ঞদের মতে, জুম অ্যাপে অনলাইন ক্লাস চলাকালে অতর্কিতে ঢুকে পড়তে পারে অচেনা ‘আইডি’। ওই আইডি দিয়ে হ্যাকাররা হ্যাকিংয়ের কাজ করে থাকে। এমনই ঘটনা ঘটেছে একটি স্কুলে।

চাকরি বা ব্যবসা প্রতিষ্ঠানের যে কোনো প্রয়োজনে আপনি যদি এখনও ব্যবহার করেন জুম অ্যাপ তাহলে কিভাবে আপনার মিটিং বা আড্ডার গোপনীয়তা বজায় রাখবেন তা এখানে তুলে ধরা হলো-

# মিটিংয়ের জন্য ব্যক্তিগত আইডি ব্যবহার করা একটি সাধারণ ভুল। এক্ষেত্রে আপনার ব্যক্তিগত আইডি ডিসেবল করুন। এলোমেলো ভাবে যে আইডি তৈরি হয় মিটিংয়ের ক্ষেত্রে সেটি ব্যবহার করুন।

# এর মধ্যে কোনও এলোমেলো বাধা ওরফে জুম বম্বিং এড়াতে মিটিংয়ে যোগ দিতে সর্বদা একটি পাসওয়ার্ড সেট করুন।

# সেটিংস মেনুতে গিয়ে ডিফল্টভাবে ওয়েটিং রুমটি চালু করুন। তাহলে সঞ্চালক প্রবেশ করতে না দিলে কেউ আপনার মিটিংয়ে বিনা অনুমতিতে ঢুকে পরতে পারবে না।

এমনকি মিটিংয়ের আগে, জুম আপনাকে উপস্থিতদের সম্পর্কে অবহিত করবে।

Leave Your Comments