অস্ত্রোপচারের সময় সার্জনদের সাহায্য করবে ব্রেনল্যাব লুপ এক্স প্রযুক্তি

প্রকাশ: শুক্রবার, ১২ জুলাই, ২০২৪
Image
news-banner
  ছবি:
মোবাইল ইমেজিং রোবট প্রযুক্তি ‘ব্রেনল্যাব লুপ এক্স’ সার্জনদের রোগীদের সার্জারি করার সময় উচ্চমানের সেবা প্রদান করতে সাহায্য করবে, যা অটোমেশন এবং রোবটিক্সে একটি নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে জানিয়েছেন ব্রেনল্যাবের বক্তারা।

সোমবার (৮ জুলাই) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে বাংলাদেশে উন্নত চিকিৎসার জন্য ব্রেনল্যাব তাদের আবিষ্কৃত ব্রেনল্যাব লুপ এক্স পরিচিতি অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, শল্যচিকিৎসকরা মেরুদণ্ড, ট্রমা এবং মস্তিষ্কের বিভিন্ন অস্ত্রোপচারের জন্য এই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে পারেন। লুপ এক্স ব্যবহার করে ডিজিটালি মেরুদণ্ডের যে সার্জারি, তা রোগীদের এবং তাদের ডাক্তারদের বিভিন্ন উপায়ে সাহায্য করে। প্রযুক্তিটি ওআরের অন্যান্য ডিভাইসের সাথে যুগ্মভাবে কাজ করে। সমগ্র পদ্ধতির সহায়তা করে এবং সার্জনের নির্দেশে চলে। সার্জন, স্টাফ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে রোগীদের জন্য অস্ত্রোপচারের অনুকুল অভিজ্ঞতা বৃদ্ধি করে। সিস্টেমের অত্যাধুনিক ডিজাইন এবং রোগীর অবস্থানকে নমনীয় করতে সক্ষম করে। এটি এমনভাবে ইমেজিংকে সহজ করে, যা রেডিয়েশন বিকিরণের এক্সপোজারের পরিমাণ হ্রাস করে। বিভিন্ন ক্লিনিকাল ইঙ্গিতের দ্বারা চিকিৎসার রাস্তা বাড়ায়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রেনল্যাবের প্রেসিডেন্ট ভিনিসিয়াস ডেসয় ম্যাসিয়েল, ব্রেনল্যাব ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের এমডি অসিম মালহোত্রা, এরিয়া একাউন্ট ম্যানেজার বিশ্বজিৎ মোদাক, গ্লোবেক্স মার্কেটিং কোম্পানি লিমিটেডের এমডি আমানুল্লাহ বাদল এবং হেড অফ সেলস মোহাম্মদ সিদ্দিকুর রহমান প্রমুখ।

ব্রেনল্যাব লুপ এক্স অস্ত্রোপচারের আত্মবিশ্বাস প্রদান করে, যা সার্জনদের পছন্দসই ফলাফল যেমন মেরুদণ্ডের ইমপ্লান্টের খুব সহজেই সারিবদ্ধভাবে স্থাপন করা ইত্যাদি অর্জন করতে সাহায্য করে জানিয়ে ব্রেনল্যাবের প্রেসিডেন্ট ভিনিসিয়াস ডেসয় ম্যাসিয়েল বলেন, সিস্টেমটি একটি ওআর থেকে অন্য ওরি সরানো যেতে পারে, যাতে এটি সবসময় রোগীর সাথে সরাসরি রুমে থাকতে পারে। এই ক্ষমতা নিখুঁত ভাবে অপারেশন পদ্ধতি সমাপ্ত করতে সাহায্য করে। পুনরায় অপারেশনের প্রয়োজন কমাতেও সাহায্য করে। অস্ত্রোপচারকে সুবিন্যস্ত করা এবং সংক্রমণের ঝুঁকি হ্রাস পাওয়ানো ইত্যাদি সুবিধাসহ, লুপ এক্স দিয়ে স্ক্যান করার জন্য রোগীদের স্থানান্তরিত করার প্রয়োজন হয় না। ডিভাইসটি রোবটিক্সের সাহায্যে রোগীর জটিলতম শারীরস্থানের সাথেও জোটবদ্ধ হতে পারে।

এই প্রযুক্তির বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, ব্রেইনলাবের কার্ভ নেভিগেশন ব্যবহার করে সার্জনরা অত্যাধুনিক সফটওয়্যার এবং ওআর পদ্ধতির মাধ্যমে মস্তিষ্ক, মেরুদণ্ড, ইএনটি এবং ক্রানিও-ম্যাক্সিলোফেসিয়াল সার্জারীর ক্ষেত্রে নির্ভুল চিকিৎসা নিশ্চিত করতে পারে।

তুলনামূলকভাবে অন্তদৃষ্টি অর্জন, টিউমার সনাক্তকরণ এবং অপসারণ এবং অন্যান্য কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ব্যাধিগুলির সমাধানের জন্য একীকরণ ইত্যাদি সবই সম্ভব। নেভিগেশন সিস্টেমে উন্নত থ্রিডি ভিজ্যুয়াল এবং ইমেজ সমৃদ্ধকরণের জন্য সর্বাধুনিক চিত্র নির্দেশিকা, সফ্টওয়্যার রয়েছে।

এই প্রযুক্তিটি সুনির্দিষ্ট নেভিগেশন সরবরাহ করে, যা সার্জনদের প্রতিনিয়ত ট্র্যাক করতে সাহায্য করে যন্ত্রের অবস্থান, যা সর্জনের আত্মবিশ্বাসকে বাড়িয়ে আরও উৎসাহিত করে। কার্ড নেভিগেশন সার্জনদের কাছে এবং দূরের উভয় সহকর্মীদের সাথে সংযোগ স্থাপনের অনুমতি দেয়, বিশেষজ্ঞদের একটি বিশ্বব্যাপী সম্প্রদায়কে কাজে লাগিয়ে সার্জারী করা সম্ভব হয়।

সারাবিশ্ব থেকে বিশেষজ্ঞ চিকিৎসক রা সার্জারী দেখতে পারেন এবং রিয়েল টাইম পরামর্শ দিতে পারেন, যার ফলে আরও দক্ষ ভাবে সার্জারী সম্পন্ন হতে পারে। 

Leave Your Comments